প্রকাশিত: ২৫ মে, ২০২৩ ১৮:২৯ (বৃহস্পতিবার)
জুড়ীতে মানসম্মত রেজিস্ট্রী সেবা নিশ্চিতকরণে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মৌলভীবাজারের জুড়ীতে সাব-রেজিস্ট্রার কার্যালয়ের কর্মচারী, নকলনবিশ ও দলিল লেখকদের দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে অভ্যন্তরিন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
 

বৃহস্পতিবার (২৫ মে) সকাল থেকে উপজেলার পশ্চিম জুড়ী ইউনিয়নে অবস্থিত জুড়ী সাব-রেজিস্ট্রার-এর অস্থায়ী কার্যালয় প্রাঙ্গনে দিনব্যাপি এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
 

এতে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ প্রদান করেন সাব-রেজিস্ট্রার মো: হাবিবুর রহমান।

প্রশিক্ষণ কর্মশালায় জুড়ী দলিল লেখক সমিতির সভাপতি আব্দুল কাদির, সহ-সভাপতি জায়েদ মিয়া, সাধারণ সম্পাদক সমর চন্দ্র দাস, যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল হাসান নোমান, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম, এমদাদুল ইসলাম চৌধুরী, কোষাধ্যক্ষ মাহবুব আলম, প্রচার সম্পাদক আতিকুর রহমান, দপ্তর সম্পাদক আব্দুর রহিম, সদস্য মতিউর রহমান, আব্দুল মান্নান, সমিরন চন্দ্র দাস, কাজী নজরুল ইসলাম, অশোক বিশ্বাস, ফখরুল ইসলাম, অফিসের প্রধান সহকারী মনোজ কান্তি করসহ সাব-রেজিস্ট্রার অফিসের সকল দলিল লেখক, কর্মকর্তা কর্মচারি ও নকলনবীশবৃন্দ অংশগ্রহণ করেন।
 

কর্মশালায় মানসম্মত সেবা নিশ্চিতকরণে স্বচ্ছতা, জবাবদিহিতা, মূল্যবোধ ও নৈতিকতা, পেশাগত দায়িত্ব, প্রাতিষ্ঠানিক কর্মদক্ষতা অর্জনের মাধ্যমে সর্বদা জনসেবায় নিয়োজিতকরণ, দলিল লেখকদের কার্যপরিধি ও দায়-দায়িত্ব, বিভিন্ন রেকর্ড ও দলিলের প্রকারভেদসহ রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন ১৯৫০, হিন্দু আইন ও উত্তরাধিকার বিষয়সহ দলিলের মানোন্নয়ন ও বিভিন্ন রেজিস্ট্রেশন আইন সম্পর্কে অবহিত করা হয়।
 

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

জুড়ী সাব-রেজিস্ট্রার কার্যালয়ের সাব-রেজিস্ট্রার মো. হাবিবুর রহমান জানান, রেজিস্ট্রি সেবা আধুনিকায়ন ও জনগণের মানসম্মত সেবা নিশ্চিত করণ ও দলিল লেখদের দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত কারার লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হয়েছে। সরকারের অত্যন্ত  প্রাচীন ও গুরুত্বপূর্ণ বিভাগ হলো রেজিস্ট্রেশন বিভাগ।
 

ইতোমধ্যে আধুনিকতার ছোঁয়া লেগেছে জমি নিবন্ধন পদ্ধতিতে। প্রতি বছর এভাবে নিয়মিত প্রশিক্ষণ দেয়া হবে বলে জানান তিনি।



 

সিলেটভিউ২৪ডটকম/মঞ্জুরে/এসডি-৫৪১