প্রকাশিত: ১৮ অক্টোবর, ২০২৩ ১৪:০১ (শুক্রবার)
শিব প্রসাদ সেন ছিলেন মনস্বী অধ্যাপক ও আদর্শবান ব্যক্তি: ভিসি ড. জহিরুল হক

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, ‘শিক্ষার প্রতি প্রফেসর শিব প্রসাদ সেনের আজীবন প্রতিশ্রুতি এবং একাডেমিক সম্প্রদায়ের ওপর তার উল্লেখযোগ্য প্রভাব সবসময় অনুরণিত হবে। তিনি একটি উত্তরাধিকার রেখে গেছেন যা শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য আমাদের সকলকে চেষ্টা করতে অনুপ্রাণিত করে। তিনি কৃতী ছাত্র ছিলেন, ছিলেন মনস্বী অধ্যাপক, দক্ষ প্রশাসক এবং আদর্শবান ব্যক্তিত্ব। তাঁর আদর্শ সঠিকভাবে অনুসরণ করলে তাঁর প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা হবে।’

বুধবার (১৮ অক্টোবর) সকাল ১০টায় প্রফেসর এম. হাবিবুর রহমান হলে সদ্য প্রয়াত প্রো-ভাইস চ্যান্সেলর বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর শিব প্রসাদ সেন স্মরণে আয়োজিত শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ড. মোহাম্মদ জহিরুল হক।

ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন প্রফেসর ড. মো. তাহের বিল্লাল খলিফার সভাপতিত্বে ও রেজিস্ট্রার তারেক ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত শোকসভায় বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার প্রফেসর ড. সুরেশ রঞ্জন বসাক। বক্তব্য রাখেন আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন শেখ আশরাফুর রহমান, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর চৌধুরী এম. মোকাম্মেল ওয়াহিদ, প্রক্টর ও অর্থনীতি বিভাগের প্রধান ড. মোহাম্মদ জামাল উদ্দিন, ছাত্রকল্যাণ উপদেষ্টা ড. এম জেড আশরাফুল, আইকিউএসির অতিরিক্ত পরিচালক দেবাশীষ রায়, ডেপুটি রেজিস্ট্রার মিহিরকান্তি চৌধুরী প্রমুখ।

বক্তারা প্রফেসর শিব প্রসাদ সেনের বর্ণাঢ্য ও অসাধারণ জীবন ও অবদানের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বক্তব্য রাখেন। প্রয়াত এই ব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

উল্লেখ্য, ৫০ বছরেরও বেশি সময়ব্যাপী কর্মজীবনে প্রফেসর শিব প্রসাদ সেন বাংলাদেশের বিভিন্ন খ্যাতিমান শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষাদান এবং প্রশাসনিক ক্ষমতায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি সিলেট সরকারি মহিলা কলেজ, হাজী মুহম্মদ মহসিন কলেজ, এমসি কলেজে শিক্ষকতা করে সর্বশেষ হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজের অধ্যক্ষ হিসেবে সরকারি চাকুরি থেকে অবসর গ্রহণ করেন। পরে ২০০৩ সালে প্রফেসর সেন সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অর্থনীতির অধ্যাপক ও পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি কোষাধ্যক্ষ ও প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন। বিভিন্ন সময় তিনি ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর হিসেবেও দায়িত্ব পালন করেন। মঙ্গলবার (১৭ অক্টোবর) ৭৬ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে