প্রকাশিত: ১৯ নভেম্বর, ২০২৩ ১৫:৪২ (রবিবার)
শুরুতেই তিন উইকেট হারিয়ে বি প দে ভারত

আনুষ্ঠানিকভাবে দামামা বাজছে বিশ্বকাপ ফাইনালের। সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া টস জিতে ব্যাটিংয়ে পাঠিয়েছে দুইবারের শিরোপাধারী ভারতকে। এবার ১০ বছর পর রোহিতদের সামনে শিরোপাখরা ঘুচানোর সুযোগ। সমান লড়াইয়ের ইঙ্গিত অজি অধিনায়ক প্যাট কামিন্সেরও। এখন দেখার বিষয়– আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শেষ হাসি কে হাসে!

সংক্ষিপ্ত স্কোর : ভারতের সংগ্রহ- ৮১/৩ (ওভার : ১০.০)

শুরুতেই তিন উইকেট হারিয়ে বিপদে ভারত

রোহিতের পর উইকেটে এসে আক্রমণাত্মক শুরুর চেষ্টা করেছিলেন শ্রেয়াস আইয়ার। তার খেলা দ্বিতীয় বলে ম্যাক্সওয়েলকে বাউন্ডারি হাঁকিয়ে রানের খাতা খুলেন। তবে বেশিক্ষণ টিকতে পারলেন না। পরের ওভারেই এই ব্যাটারকে সাজঘরে ফিরিয়েছেন প্যাট কামিন্স। এই পেসারের খানিকটা নিচু হওয়া বলে শট অফার করে বিপদে পড়েন আইয়ার, ব্যাটের বাইরের দিকের কানায় লেগে বল চলে যায় উইকেটকিপারের গ্লাভসে। তাতে ৩ বল খেলে ৪ রানেই থামতে হয় আইয়ারকে।

ঝোড়ো ব্যাটিংয়ের পর ফিরলেন রোহিত

শুরু থেকেই আগ্রাসী ছিলেন রোহিত। কোহলির সঙ্গে দ্বিতীয় উইকেট জুটিতে ইনিংসের সপ্তম ওভারেই দলীয় পঞ্চাশ ছাড়ায় ভারতের। অষ্টম ওভারে প্রথমবারের স্পিন আনেন গ্লেন ম্যাক্সওয়েল। তাতেই সাফল্য। ক্যাচ উঠেছিল কাভারে। পেছন দিকে ছুটে ট্রাভিস হেড নিয়েছেন দুর্দান্ত ক্যাচ। রোহিত থামলেন ৩১ বলে ৪৭ রান করে।

নীল সমুদ্রে পরিণত আহমেদাবাদ

ঘরের মাঠে বিশ্বকাপ, তার ওপর দারুণ ফর্মে আছেন রোহিত শর্মারা। দীর্ঘদিন পর আরেকটি শিরোপা জয় দেখার আশায় ভারতের প্রায় ১৭০ কোটি জনতা। যার একটি অংশ আজ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হাজির হয়েছেন। বিশ্বের অন্যতম বৃহৎ এই ভেন্যুর ‍হিসাবে দেখা হলে— হতে পারে এক লাখ ৩০ হাজার দর্শক। নগণ্য অস্ট্রেলিয়ান ভক্তদের চারদিকে পরিণত হয়েছে ‘নীল সমুদ্র।’

গিলকে ফেরালেন স্টার্ক

ফাইনালে স্নায়ুচাপ ধরে রাখতে পারলেন না শুভমান গিল। ইনিংসের পঞ্চম ওভারে মিচেল স্টার্কের অফ স্ট্যাম্পের বাইরে শর্ট বলে যেভাবে চেয়েছিলেন, সেভাবে খেলতে পারেননি। পুল করতে গিয়ে মিড অনে অ্যাডাম জাম্পার হাতে ধরা পড়েছেন। ৭ বলে স্রেফ ৪ রান করেছেন ভারতীয় এই ওপেনার। তিনে ব্যাট করতে নেমেছেন বিরাট কোহলি। 

টস জিতে ফিল্ডিংয়ে অস্ট্রেলিয়া

ক্রিকেটের মহারণী ম্যাচে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অজি অধিনায়ক কামিন্স। দুই দলই আজ অপরিবর্তিত একাদশ নিয়ে নেমেছে।

ভারতের একাদশ : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ।

অস্ট্রেলিয়ার একাদশ : প্যাট কামিন্স (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মারনাস লাবুশেন, জশ ইংলিস (উইকেটরক্ষক), অ্যাডাম জ্যাম্পা, মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউড।

 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৩৯১