প্রকাশিত: ১৯ নভেম্বর, ২০২৩ ২১:৪৯ (রবিবার)
সিলেট বিভাগের ১৯ আসনে আ.লীগের মনোনয়নপত্র সংগ্রহ করলেন যারা

সিলেট বিভাগের চার জেলার ১৯ আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১০৪ জন নেতা। রবিবার পর্যন্ত দু’দিনে এসব নেতারা দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেন। আগামী ২১ নভেম্বর পর্যন্ত দলীয় মনোনয়নপত্র সংগ্রহ ও জমার তারিখ নির্ধারণ করেছে আওয়ামী লীগ। আগামী দুদিনে আরও অর্ধশতাধিক মনোনয়নপ্রত্যাশী মনোনয়নপত্র সংগ্রহ করতে পারেন বলে জানা গেছে।

বিভাগের মধ্যে সিলেট জেলার ৬টি সংসদীয় আসনে ৩১ জন, সুনামগঞ্জের ৫টি আসনে ৩০ জন, মৌলভীবাজার ও হবিগঞ্জের চারটি করে আসনে যথাক্রমে ২২ ও ২১ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

মনোনয়নপত্র সংগ্রহকারীদের মধ্যে বর্তমান সংসদ সদস্য, সাবেক সংসদ সদস্য, সাবেক ও বর্তমান সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, সাবেক ও বর্তমান পৌর মেয়র, ইউপি চেয়ারম্যান এবং বেশ কয়েকজন প্রবাসী নেতা রয়েছেন।

এছাড়া মনোনয়নপত্র সংগ্রহকারীদের মধ্যে এমন অনেক নেতাও রয়েছেন যাদের সাথে নিজ সংসদীয় আসনের সাধারণ ভোটারদের কোন সংশ্লিষ্টতা নেই। এলাকায় কোন পরিচিতি না থাকলেও আগামী সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী হওয়ার মনোবাসনায় তারা আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

সিলেট জেলার ৬টি আসনের মধ্যে সিলেট-১ আসনে একমাত্র মনোনয়নপত্র সংগ্রহকারী হিসেবে নাম রয়েছে বর্তমান সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। আর সবচেয়ে বেশি মনোনয়পত্র সংগ্রহ হয়েছে সিলেট-৩ ও ৬ আসনে। এ দুটি আসনে ৯ জন করে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

রবিবার পর্যন্ত সিলেট-২ আসনে ৩ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তারা হলেন- সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক জগলু চৌধুরী, বীরমুক্তিযোদ্ধা অরুপরতন চৌধুরী, বিশ্বনাথ উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম নুনু মিয়া ও আওয়ামী লীগ নেতা আবদুল গণি।

সিলেট-৩ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বর্তমান সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, বিএমএ’র কেন্দ্রীয় মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল, আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ শমসের জামাল, প্রবাসী আওয়ামী লীগ নেতা ব্যারিস্টার মনির হোসাইন ও মিসবাউর রহমান, বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সেক্রেটারি আবদুর রকিব মন্টু, আওয়ামী লীগ নেতা হুমায়ূন আহমদ ও মো. মতিউর রহমান।

সিলেট-৪ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বর্তমান সংসদ সদস্য ও প্রবাসী কল্যান মন্ত্রী ইমরান আহমদ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, জেলা আওয়ামী লীগের সদস্য গোলাপ মিয়া, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া হেলাল ও গোয়াইনঘাট কলেজের অধ্যক্ষ ফজলুল হক।

সিলেট-৫ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ড. আহমদ আল কবীর ও ঢাকাস্থ সিলেট বিভাগীয় আইনজীবী পরিষদের সাধারণ সম্পাদক মোশতাক আহমদ এবং তাসলিমা খানম।

সিলেট-৬ আসনে এবারও দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বর্তমান সংসদ সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তার সাথে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আরও ৮ জন।

তারা হলেন- কানাডা আওয়ামী লীগের সাবেক সভাপতি সরওয়ার হোসেন, জেলা আওয়ামী লীগের সদস্য ও গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর কাদির শাফি এলিম, বিয়ানীবাজার পৌরসভার মেয়র আবুল কাশেম পল্লব, গোলাপগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জাকারিয়া আহমদ পাপলু, মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিকুল ইউনুস জায়গীরদার, আওয়ামী লীগ নেতা জাকির হোসেন, যুক্তরাজ্য প্রবাসী নেতা আফসার খান সাদেক ও মোহাম্মদ আবুল কালাম চৌধুরী।

সুনামগঞ্জ জেলার ৫টি আসনের মধ্যে সুনামগঞ্জ-১ আসনে দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন ১০ জন। এর মধ্যে রয়েছেন বর্তমান সংসদ সদস্য  মোয়াজ্জম হোসেন রতন, সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য শামীমা আকতার খানম, সিলেট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট রণজিত সরকার, আওয়ামী লীগ নেতা মো. গোলাম কিবরিয়া, মো. মাহবুব খান, মো. রফিকুল ইসলাম তালুকদার, মো. নুরুল হাসান, আখতারুজ্জামান আহমদ, বিনয় ভূষন তালুকদার ও  এম আর হায়দার চৌধুরী।

সুনামগঞ্জ-২ আসনে বর্তমান সংসদ সদস্য জয়া সেনগুপ্তা ছাড়াও মনোনয়নপত্র সংগ্রহ করেছেন শাল্লা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান চৌধুরী আবদুল্লাহ আল মাহমুদ (আল আমিন চৌধুরী)। তিনি সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেছন। এছাড়াও মনোনয়নপত্র সংগ্রহ করেছেন শাল্লা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অবনী মোহন দাস, আওয়ামী লীগ নেতা অনুকুল তালুকদার, সুবীর নন্দী দাস ও রিপা সিনহা।

সুনামগঞ্জ-৩ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বর্তমান সংসদ সদস্য ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, কেন্দ্রীয় নির্বাহী সদস্য আজিজুস সামাদ ডন, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সহসভাপতি খায়রুল কবীর রুমেন ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান।

সুনামগঞ্জ-৪ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মতিউর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল হুদা মুকুট, সাধারণ সম্পাদক নোমান বখত পলিন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. খায়রুল হুদা চপল ও আওয়ামী লীগ নেতা মোবারক হোসেন।

সুনামগঞ্জ-৫ আসনে মনোনয়নপত্র সংগ্রহকারীদের মধ্যে রয়েছেন- বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, আওয়ামী লীগ নেতা শামীম আহমদ চৌধুরী, আবদুস শহিদ মুহিত, মো. আখতার আহমদ, আনিসুজ্জামান মো. আজাদ ও এমডি মতিউর রহমান নানু।

মৌলভীবাজার-১ আসনে বর্তমান সংসদ সদস্য এবং বন ও পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিন, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাকির হোসাইন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

মৌলভীবাজার-২ আসনে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, আওয়ামী লীগ নেতা সিপার উদ্দিন আহমদ, রুকন উদ্দিন আহমদ, এম. সাদরুল আহমেদ খান ও এ কে এম সফি আহমদ সলমান মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

মৌলভীবাজার-৩  আসনে বর্তমান সংসদ সদস্য নেছার আহমদ, সাবেক সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন, আওয়ামী লীগ নেতা সৈয়দ রেজাউর রহমান, মো. কামাল হোসেন, আবদুল মালিক তরফদার, আবদুর রহিম শহিদ,  ছয়ফুর রহমান ও মো. জিল্লুর রহমান মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

মৌলভীবাজার-৪ আসনে মোট ৬ জন আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তারা হলেন- বর্তমান সংসদ সদস্য উপাধ্যক্ষ আবদুস শহীদ, আওয়ামী লীগ নেতা মো. রফিকুর রহমান, সৈয়দ মো. মনসুরুল হক,  সোহেল আহমেদ, নবারুন দাস এবং এ এস এম আজাদুর রহমান।

হবিগঞ্জ জেলার ৪টি আসনে মোট ২১ জন নেতা আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে হবিগঞ্জ-১ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগের ৬ নেতা। তারা হলেন- বর্তমান সংসদ সদস্য মোহাম্মদ শাহনেওয়াজ গাজী (মিলাদ গাজী), সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর চৌধুরী, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য ডা. নাজরা চৌধুরী, আওয়ামী লীগ নেতা মো. আবদুল মুকিত চৌধুরী ও শেখ মো. সাজু মিয়া।

হবিগঞ্জ-২ আসনে বর্তমান সংসদ সদস্য মো. আবদুল মজিদ খানের সাথে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগ নেতা মর্তুজা হাসান, আহাদ মিয়া, আমির হোসেন, এনামুল হক ও মো. সাদিকুর রহমান চৌধুরী।

হবিগঞ্জ-৩ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বর্তমান সংসদ সদস্য হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবু জাহির, আওয়ামী লীগ নেতা মো. রুহুল আমিন মোল্লা ও আবুল হাসেম মোল্লা।

হবিগঞ্জ-৪ আসনে এবারও আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়েছেন বর্তমান সংসদ সদস্য বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মো. মাহবুব আলী। একই আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন- যুবলীগের সাবেক কেন্দ্রীয় নেতা সৈয়দ সায়েদুল হক (ব্যারিস্টার সুমন), আওয়ামী লীগ নেতা মো. আকবর হোসেইন, নিজামুল হক, মো. জাকির হোসেন চৌধুরী ও এস এম এন ইসলাম মুনির।


সিলেটভিউ২৪ডটকম/শাদিআচৌ/