প্রকাশিত: ১৯ নভেম্বর, ২০২৩ ২২:০৯ (রবিবার)
ভারতকে কাঁদিয়ে ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা জিতলো অস্ট্রেলিয়া

কথায় বলে শেষ ভালো যার সব ভালো তার। ভারতের ক্ষেত্রে যেনো একদম কাটায় কাটায় মিলে গেলো কথাটা। ২০২৩ বিশ্বকাপে গ্রুপ পর্বের ৯ ম্যাচ ও সেমিফাইনালসহ ১০ ম্যাচে অপরাজিত থেকে ফাইনালে পা রাখে ভারত। কিন্তু ফাইনালে পৌঁছেই খেই হারিয়ে ফেললো তারা।

অন্যদিকে, ভারতের মাটিতে ভারতকে হারিয়ে নিজেদের হেক্সা মিশন পূর্ণ করলো অজিরা। আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসেরর ফাইনালে ট্রাভিস হেডের সেঞ্চুরি ও মার্নাস লাবুশেনের অর্ধশতকে ভর করে ভারতকে ৬ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা ঘরে তুললা অস্ট্রেলিয়া।

ফাইনালে অজিদের বিপক্ষে টিস হেরে ব্যাটিংয়ে নেমে মিচেল স্টার্ক, প্যাট কামিন্স এবং জশ হ্যাজেলউডের বোলিং তোপে মাত্র ২৪০ রান তুলতে সক্ষম হয় তারা। ভারতের ব্যাটাররা সবাই আজ ছিলেন আসা যাওয়ার মিছিলে। বিরাট কোহলি, লোকেশ রাহুল অর্ধশতক তুলে নিলেও তা কাজে লাগেনি।

ভারতের দেওয়া ২৪১ রানের লক্ষে ব্যাটিং করতে নেমে অজিরাও পড়ে ব্যাটিং ব্যর্থতায়। মাত্র ৪৭ রানেই ৩ উইকেট হারায় তারা। তবে দলটার নাম অস্ট্রেলিয়া। পাহাড়সম চাপ সামলে লড়াই করতে জানেন তারা। গ্রুপ পর্বে ৯১ রানে ৭ উইকেট পড়ে যাওয়ার পর ২০১ রান করে দলকে জয় উপহার দেন গ্লেন ম্যাক্সওয়েল।

আর আজ ৪৭ রানে ৩ উইকেট হারানোর পর জুটি গড়ে দলকে জয় উপহার দেন ট্রাভিস হেড ও মার্নাস লাবুশেন। ট্রাভিস হেডের ১২০ বলে ১৩৭ রান আর মার্নাস লাবুশেন অপরাজিত ৫৮ রানে ভর করে ৪৩ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।


সিলেটভিউ২৪ডটকম/পিডি