প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০২৪ ২২:৩০ (মঙ্গলবার)
যুক্তরাষ্ট্রে সিটিজেনদের জন্য জানালো দুঃ সং বা দ

যুক্তরাষ্ট্রে অভিবাসী নাগরিকদের বাবা-মা ও ভাই-বোনের অভিবাসন ভিসা বন্ধ হতে যাচ্ছে। অভিবাসন বন্ধের এই প্রস্তাব মার্কিন কংগ্রেসে উঠে এসেছে।
 

অ্যারিজোনার রিপাবলিকান কংগ্রেসম্যান এলি ক্রান সম্প্রতি কংগ্রেসের নিম্নকক্ষে 'নিউক্লিয়ার ফ্যামিলি অগ্রাধিকার আইন' নামে বিল এইচআর ৪০৫০ উত্থাপন করেছেন। বিলটি বিচার বিভাগীয় কমিটির কাছে অভিবাসন ও নাগরিকত্ব উপকমিটির কাছে পাঠানো হয়েছে।

এই বিলটি পাস হলে অভিবাসী ইউএস সিটিজেনরা শুধু নিজের স্ত্রী-পুত্র-কন্যা ছাড়া কাউকে আনতে পারবেন না। নিজের এই পরিবারই নিউক্লিয়ার পরিবার।
 

অর্থাৎ বিদ্যমান রীতি অনুযায়ী সিটিজেনের মা-বাবা-ভাই-বোনেরা ইমিগ্র্যান্ট ভিসার যোগ্য হবেন না। গত ২ এপ্রিল এক প্রেস বিজ্ঞপ্তিতে এটি জানানো হয়েছে।

এর আগে ২০২১ সালে একই ধরনের আরেকটি বিল উত্থাপন করেছিলেন জর্জিয়ার রিপাবলিকান কংগ্রেসম্যান হাইস জোডি। সেটি তামাদি হওয়ার পর নয়া এই বিলটি উঠানো হলো। রিপাবলিকানরা একাট্টা এই বিল পাসের ব্যাপারে।
 

কংগ্রেসম্যান এলি ক্রেন বিশ্বাস করেন যে বর্তমান পারিবারিক কোটা ভিসা প্রদানের ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে বিদেশীদের একটি অবিচ্ছিন্ন প্রবাহ ঘটছে।

এটি অবৈধভাবে মার্কিন সীমান্ত পার হওয়া লোকদের সাথে সম্পর্কিত। অন্য কথায়, পারিবারিক কোটার সুযোগ নিয়ে অবৈধ অভিবাসীরা পরবর্তীতে তাদের অবস্থা সমন্বয় করছে।

উত্থাপিত বিলে বলা হয়েছে, নন-নিউক্লিয়ার ফ্যামিলি ভিসার কোটা একেবারেই বাতিল করে শুধু নিউক্লিয়ার ফ্যামিলি চালু এবং বার্ষিক ভিসার কোটা সংকুচিত করলে অভিবাসনের হ-য-ব-র-ল অবস্থা ক্রমান্বয়ে দূর হয়ে যাবে।

উত্থাপিত বিলে আরও উল্লেখ করা হয়, জো বাইডেন হোয়াইট হাউজে অধিষ্ঠিত হওয়ার পর ৮০ লাখের বেশি বিদেশি বেআইনীভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে। এর মধ্যে এফবিআইয়ের টেরর ওয়াচ লিস্টে থাকা ৩ শতাধিক সন্ত্রাসীও রয়েছে।
 

টেক্সাস সীমান্ত অতিক্রমের পর কাগজপত্রহীন আরও সোয়া তিন লাখ অভিবাসীকে স্টেটের খরচে নিউইয়র্ক, শিকাগো, লসএঞ্জেলেস অথবা বস্টনে পাঠানো হয়েছে। তাদের সিটির তহবিলে হোটেল-মোটেলে রাখতে হচ্ছে। খাবারও সরবরাহ করতে হচ্ছে। এই বিলটি কট্টর রিপাবলিকান কংগ্রেসম্যান এবং ভার্জিনিয়ার হাউস ফ্রিডম ককাস চেয়ারম্যান বব গুড, অ্যারিজোনার কংগ্রেসম্যান অ্যান্ডি বিগস, মন্টানার কংগ্রেসম্যান ম্যাট রোসেনডেল, ফ্লোরিডার কংগ্রেসম্যান মেরি মিলার এবং টেনেসির কংগ্রেসম্যান অ্যান্ডি ওগলস সহ-স্পন্সর করেছেন।

ক্যাপিটল হিল সূত্রে জানা গেছে, সব রিপাবলিকানদের সমর্থন পাওয়ার পর ডেমোক্র্যাটরা সম্মিলিতভাবে বিলটি পাস করার চেষ্টা চলছে। রিপাবলিকানরা ইতিমধ্যে বেশ কয়েকজন ডেমোক্র্যাটদের সমর্থন জয় করতে পেরেছে।
 

উল্লেখ্য, পারিবারিক কোটায় বর্তমানে বছরে প্রায় ৫ লাখ ভিসা ইস্যু হচ্ছে। বিপুলসংখ্যক বাংলাদেশিও পাচ্ছেন এই ভিসা।



 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-১৬৫২