প্রকাশিত: ১৫ এপ্রিল, ২০২৪ ১৫:০৭ (বুধবার)
ফিনল্যান্ডে বাংলা নববর্ষ উদযাপন

বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষে ফিনল্যান্ডের সাংস্কৃতিক সংগঠন “উৎসবে বাঙালি” আয়োজন করেছে এক মনোরম সাংস্কৃতিক সন্ধ্যার।
 

রবিবার বিকালে ভানতা মিলনায়তনে এ অনুষ্ঠানে থরে থরে সাজানো রকমারি দেশিয় খাবার নিয়ে হাজির হয়েছিলেন প্রবাসী বাঙালিরা। দেখে বলার উপায় নেই এটি দেশ থেকে হাজারো মাইল ‍দূরে বাংলার কোনো আয়োজন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে গানে গানে ফিরে এসেছে দেশের কথা, বৈশাখ বরণের নানা উপসঙ্গ। এর ফাঁকেই আড্ডা, স্মৃতিরোমন্থন আর কাজের ব্যস্ততায় বহুদিন পর কাউকে কাছে পেয়ে উচ্ছ্বাস প্রকাশের হইচই আর আনন্দ মেতে ছিলেন প্রবাসীরা।
 

আধুনিক বাংলা, ফোক, আর বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ডের বাছাই করা গান পরিবেশনের মাধ্যমে শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন ফিনল্যান্ড প্রবাসী গায়ক ও গায়িকারা। আর স্থানীয় প্রবাসী শিল্পীদের বাদ্যযন্ত্রের মিষ্টি সুর জ্যোতি ছড়িয়েছে পুরো অনুষ্ঠান জুড়ে।

”মেলায় যাইরে, মেলায় যাইরে” এই জনপ্রিয় গানটিতে কণ্ঠে কণ্ঠ মিলিয়ে এক টুকরো বাংলাদেশকে ভানতা মিলনায়তনে নিয়ে এসেছিলেন সহস্র দর্শক।
 

১৪ এপ্রিলের অনুষ্ঠানে পুরুষদের সঙ্গে পাল্লা দিয়ে নারীদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। নানা ব্যস্ততার মাঝেও নিজ হাতের খাবার, কারুকাজের পিঠা নিয়ে রীতিমতো প্রতিযোগিতায় নেমেছিলেন প্রবাসী বাংলাদেশীরা। বিরানী, মোরগচিতই, জিলাপি, আলুরচপ, সবজি পিঠা, নানা জাতের মিষ্টির সমাহার পুরো আয়োজনকে ভিন্ন মাত্রা দিয়েছে।

প্রতিবারই এমন আয়োজনে বৈশাখকে বরণ করে নেয় ফিনল্যান্ডের প্রবাসীরা।

আভিজাত্যে ও চমকে ভরা এই অনুষ্ঠানের আয়োজনে ছিলেন অনুরূপ কান্তি দাস টিটু, অলক কুমার, বিজয়শ্রী দত্ত, বিপ্লব কুমার।  সঞ্চালনায় ছিলেন মাহফুজ আলম। অনুষ্ঠান সহযোগিতায় ছিল সংবাদ ২১ ডট কম ও ইন্টারন্যাশনাল জার্নালিষ্ট অব ইউরোপ।
 

এ সময় উপস্থিত ছিলেন- কামরুল হাসান জনি, সুরাইয়া হাসান নাহিন, জাহাঙ্গীর আলম, আফসনা আলম, জামান সরকার, খাদিজা পারভীন, গাজী সামসুল আলম, ইমন আহমেদ, মাহমুদা আক্তার সুমি, জামান ভূঁইয়া, তাসলিমা আক্তার জামান, মহি খান, ইভা খান, জাহিদ ভূইয়া রকি, স্বপ্নীল, লিউ খান, মনিকা খান, শামীম বেপারী, রফিকুল ইসলাম, তায়েবা ইসলাম, সাবরিনা, শাহেদ আলম, নাফরিন নাহিদা, সাইদুর রহমান, অদিতি  প্রমুখ।


 


সিলেটভিউ২৪ডটকম/জামান/এসডি-১৬৫৪