প্রকাশিত: ১৭ এপ্রিল, ২০২৪ ১৯:০৮ (বুধবার)
কম জনসংখ্যার সুইজারল্যান্ড এখন ঘনবসতির দেশ, কিন্তু কেন?

৬০ বছরের ইতিহাসে ২০২৩ সালে ইউরোপের দেশ সুইজারল্যান্ডের জনসংখ্যা দ্রুত গতিতে বেড়েছে। ৪ এপ্রিল দেশটির কেন্দ্রীয় পরিসংখ্যান অফিস এ তথ্য জানিয়েছে। খবর ইনফো ইনফো মাইগ্র্যান্টসের।

 

যুদ্ধবিধ্বস্ত হাজারো ইউক্রেনীয়দের আগমন আর রেকর্ড অভিবাসনের কারণে ১৯৬৩ সালের পর সুইজারল্যান্ডের জনসংখ্যা এতো দ্রুত বেড়েছে বলে জানিয়েছে সংস্থাটি।


২০২৩ সালের শেষে দেশটির স্থায়ী জনসংখ্যা এক লাখ ৪৫ হাজার ৪০০ জন বেড়ে ৮৯ লাখ ৬০ হাজার ৮০০ জনে উন্নীত হয়েছে৷ পরিসংখ্যান বলছে, জনসংখ্যা এক দশমিক ছয় শতাংশ বেড়েছে৷ আর ইউক্রেনীয়রা না থাকলে বাড়ার এই হার হতো মাত্র এক শতাংশ।

কেন্দ্রীয় পরিসংখ্যান অফিসের এক মুখপাত্র বলেন, ২০২৩ সালের আগে ১৯৬৩ সালে সবশেষ রেকর্ড জনসংখ্যা বৃদ্ধির হার চিহ্নিত করেছে তারা। ২০২২ সালেও এই হার ছিল শূন্য দশমিক নয় শতাংশ।

 

সুইজারল্যান্ডে নিট মাইগ্রেশনও গত বছর দ্বিগুণেরও বেশি বেড়ে এক লাখ ৪২ হাজার ৩০০-এ উন্নীত হয়েছে৷ নিট মাইগ্রেশনের ক্ষেত্রে এই সংখ্যাটিকে দেশটির ইতিহাসে রেকর্ড বলছে কেন্দ্রীয় পরিসংখ্যান অফিস।

একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কতো সংখ্যক মানুষ দেশটি ছেড়ে গেল আর কতো সংখ্যক মানুষ দেশটিতে এলো, তার পার্থক্যকেই নিট মাইগ্রেশন বলা হয়। কেন্দ্রীয় পরিসংখ্যান অফিস বলছে, নিট মাইগ্রেশনের যে সংখ্যাটি পাওয়া গেছে, তার মধ্যে ৫২ হাজার ইউক্রেনীয় রয়েছে৷ কারণ, ২০২৩ সাল পর্যন্ত তাদেরকে স্থায়ী জনসংখ্যার হিসাবে অন্তর্ভুক্ত করা হয়নি।

পরিসংখ্যান অফিস বলছে, দুই লাখ ৬৪ হাজার মানুষ অভিবাসন প্রক্রিয়ায় সুইজারল্যান্ডে এসেছেন এবং ছেড়ে গেছেন এক লাখ ২১ হাজার ৬০০ জন।


সুইজারল্যান্ডে দীর্ঘদিন ধরে অভিবাসন নিয়ে রাজনৈতিক বিতর্ক চলছে৷ বর্তমানে দেশটির পার্লামেন্টের সবচেয়ে বড় দল ডানপন্থি সুইস পিপলস পার্টি ২০৫০ সালের আগে দেশটির জনসংখ্যাকে এক কোটিতে আটকে রাখতে চায়। এজন্য, লাখো মানুষের স্বাক্ষর নিয়ে অভিবাসন নিয়ন্ত্রণে ভোটের আয়োজন করতে চায় তারা৷ স্বাক্ষরগুলো যাচাই-বাছাই শেষে ভোটের দিনক্ষণ চূড়ান্ত হতে পারে।

রাশিয়া ইউক্রেনে আক্রমণের পর ২০২২ সালে অন্তত ৬৩ হাজার ইউক্রেনীয় নাগরিক সুইজারল্যান্ডে আশ্রয় নিয়েছেন৷ তবে, এসব ইউক্রেনীয়দের ওই বছর স্থায়ী জনসংখ্যার হিসাবে যুক্ত করেনি সুইজারল্যান্ড৷ যার কারণে, ২০২৩ সালে জনসংখ্যা বৃদ্ধির হার উল্লেখযোগ্যভাবে বেড়েছে বলে ধরে নেয়া হয়েছে৷

কেন্দ্রীয় পরিসংখ্যান অফিসের দেয়া তথ্য অনুযায়ী, সুইজারল্যান্ডের মোট জনসংখ্যার ২৭ শতাংশ অর্থাৎ ২৪ লাখ ১৬ হাজার মানুষ বিদেশি।

 

 

সিলেটভিউ২৪ডটকম/নাজাত