প্রকাশিত: ২৫ এপ্রিল, ২০২৪ ২০:১১ (বুধবার)
প্রবাসীদের বড় সুখবর দিল যুক্তরাষ্ট্র সরকার

যুক্তরাষ্ট্রে অবস্থানরত মার্কিন নাগরিকদের অবৈধ অভিবাসী স্বামী বা স্ত্রীদের কাজের অনুমতি দেওয়ার পরিকল্পনা নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন প্রশাসন। আগামী নভেম্বরের নির্বাচনকে সামনে রেখে এই পদক্ষেপ নিয়েছে ডেমোক্র্যাটরা।

 

হোয়াইট হাউস আমেরিকান নাগরিকদের সঙ্গে বিবাহিত অবৈধ অভিবাসীদের অস্থায়ী আইনি মর্যাদা এবং কাজের অনুমতি দেওয়ার উপায় বিবেচনা করছে বলে গত সোমবার (২২ এপ্রিল) হোয়াইট হাউসের সূত্রে মার্কিন গণমাধ্যমগুলো এ খবর জানিয়েছে।


প্রতিবেদনে বলা হয়, ডেমোক্রেটিক আইনপ্রণেতা এবং অ্যাডভোকেসি গ্রুপগুলো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অবৈধ সীমান্ত ক্রসিং হ্রাস করতে নির্বাহী পদক্ষেপগুলো বিবেচনা করার পাশাপাশি যুক্তরাষ্ট্রে বসবাসরত মার্কিন নাগরিকদের অবৈধ অভিবাসী স্বামী বা স্ত্রীকে কাজের অনুমতি দিতে চাপ দিচ্ছে।


আগামী মার্কিন নির্বাচনে অভিবাসন সমস্যা একটি গুরুত্বপূর্ণ সমস্যা হিসাবে আবির্ভূত হয়েছে। কারণ গত নির্বাচনের পূর্বে বাইডেন অভিবাসী সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিলেও বাস্তবে রিপাবলিকানদের বিরোধিতার কারণে তিনি কিছুই করতে পারেননি।


তবে এবার নির্বাচনী প্রচারণায় ট্রাম্প বলেছেন, বাইডেনের কম বিধিনিষেধমূলক নীতির কারণে অবৈধ অভিবাসন বেড়েছে আমেরিকায়। হোয়াইট হাউস সাম্প্রতিক মাসগুলোতে মার্কিন-মেক্সিকো সীমান্তে অভিবাসীদের থামানোর জন্য নির্বাহী পদক্ষেপের সম্ভাবনা বিবেচনা করেছে কিন্তু বাস্তবায়ন করছে না।


বাইডেন প্রশাসন মার্কিন নাগরিকদের স্ত্রীদের জন্য ‘প্যারোল ইন প্লেস’-এর সম্ভাব্য ব্যবহারও পরীক্ষা করেছে বলে একটি সূত্র জানিয়েছে। কেউ কেউ এ বিষয়টি নিয়ে আলোচনার অনুরোধ জানিয়েছেন।


অনেকেই বলেছেন, অস্থায়ী আইনি মর্যাদা ওয়ার্ক পারমিটের অ্যাক্সেস এবং নাগরিকত্বের সম্ভাব্য পথ প্রদান করবে। তবে কোন পদক্ষেপই আসন্ন বা চূড়ান্ত নয় বলে জানিয়েছে সূত্রটি।


হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেছেন যে, প্রশাসন সম্ভাব্য নীতির বিকল্পগুলো ক্রমাগত মূল্যায়ন করছে, তবে নির্দিষ্ট পদক্ষেপের বিষয়ে আলোচনা নিশ্চিত করতে অস্বীকার করেছে।


মুখপাত্র আরো বলেন, যারা প্যারোল ইন প্লেস পাওয়ার যোগ্য তারা এটি দ্রুত পাবেন। বাইডেন প্রশাসন একটি অভিবাসন ব্যবস্থা গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ যা ন্যায্য এবং আরো মানবিক।

 

ইমিগ্রেশন অ্যাডভোকেসি সংস্থার তথ্য অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে আনুমানিক ১১ লাখ অবৈধ অভিবাসী মার্কিন নাগরিকে বিয়ে করেছেন। ৮৬ জন ডেমোক্র্যাট আইনপ্রণেতা গত বছর প্রেসিডেন্ট বাইডেন এবং হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মেয়রকাসের কাছে একটি চিঠি পাঠিয়েছিল, যাতে তারা মার্কিন নাগরিকদের স্ত্রীদের রক্ষা করতে এবং বিদেশে বসবাসকারীদের মার্কিন নাগরিকদের স্ত্রীদের জন্য একটি পারিবারিক পুনর্মিলন প্রক্রিয়া তৈরি করার আহ্বান জানিয়েছিল।

 


সিলেটভিউ২৪ডটকম / নাজাত