প্রকাশিত: ০৬ জুন, ২০২৪ ০০:৩১ (বুধবার)
ইউনাইটেড পিপল গ্লোবাল: জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা প্রচারে যুবশক্তি

ইউনাইটেড পিপল গ্লোবাল (UPG) জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কমিউনিটি এনগেজমেন্ট , সচেতনতা বৃদ্ধি, এবং ব্যক্তি পর্যায়ে ক্ষমতায়ন এর মাধ্যমে UPG একটি টেকসই ভবিষ্যৎ গড়ে তুলতে কাজ করছে। তাদের মিশনের কেন্দ্রবিন্দুতে রয়েছে এই বিশ্বাস যে প্রত্যেক ব্যক্তি, যেকোনো প্রেক্ষাপটেরই হোক, একটি শান্তিপূর্ণ ও টেকসই বিশ্ব গড়তে অবদান রাখতে পারে।

 

UPG এর অন্যতম প্রধান উদ্যোগ হলো UPG Sustainability Leadership প্রোগ্রাম। এই প্রোগ্রামটি যুবকদের টেকসই উন্নয়নের নেতৃত্ব প্রদানের প্রশিক্ষণ দেয়, তাদেরকে SDGs সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করে যা তাদের কমিউনিটিতে ইতিবাচক পরিবর্তন আনতে সহায়তা করে। অংশগ্রহণকারীর এসডিজি সম্পর্কে শিখেন এবং স্থানীয়ভাবে এর লক্ষ্যগুলো বাস্তবায়নের জন্য বাস্তবিক কৌশল গড়ে তোলেন।

 

এবারের ক্যান্ডিডেট শাবিপ্রবি শিক্ষার্থী মোঃ আবু তাহের সাকিব এবং ইউপিজি লিডারশিপ প্রোগ্রাম – ২০২৪ সালের অন্যান্য প্রার্থীরা স্কুল এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিভিন্ন SDGs প্রচারে সক্রিয়ভাবে জড়িত রয়েছেন। এই প্রচেষ্টাগুলোর মধ্যে রয়েছে কর্মশালা আয়োজন, প্রেজেন্টেশন প্রদান, এবং শিক্ষার্থীদের সাথে সংলাপ করা। যাতে তারা টেকসই উন্নয়নের বিষয়গুলো সম্পর্কে সচেতন হন। এই হাতে-কলমে কার্যক্রমগুলি শিশু থেকে শুরু করে যুবসমাজকে টেকসই উন্নয়ন সম্পর্কে সচেতন করে তোলে এবং তাদেরকে তাদের নিজ নিজ সমাজে পদক্ষেপ গ্রহনে আগ্রহী করে তোলে।

 

SDGs প্রচার এবং যুবকদের যুবশক্তিতে পরিণত করার মাধ্যমে, ইউনাইটেড পিপল গ্লোবাল একটি ইতিবাচক পরিবর্তনের আন্দোলন চালিয়ে যাচ্ছে। তাদের সমন্বিত পদ্ধতি, যা শিক্ষা, উদ্যোগ, এবং সামাজিক সম্পৃক্ততাকে অন্তর্ভুক্ত করে, আমাদের জাতীয় উন্নয়ন সংস্থাগুলি কিভাবে কার্যকরভাবে একটি টেকসই ভবিষ্যতে অবদান রাখতে পারে তার জন্য ইউপিজি একটি রোল মডেল।

 

সিলেটভিউ২৪ডটকম/ এনএফ