এলচের বিপক্ষে পরশু রাতের ম্যাচে দুটি বিতর্কিত ঘটনার মধ্য দিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। মাদ্রিদের ক্লাবটির দৃষ্টিকোণ থেকে, টনি ক্রুসকে যে ফাউলের কারণে হলুদ কার্ড দেখানো হয়েছে, সেটির কোনো অস্তিত্বই নেই। মার্সেলোর ঘটনাটা আরেকটু বড়।

রিয়াল অধিনায়ক লাল কার্ড দেখেছেন ফাউল করার অপরাধে। প্রতিক্রিয়ায় রেফারিকে বাজে কথাও বলেছেন। রিয়াল মনে করছে, মার্সেলোর ফাউলেরও অস্তিত্ব নেই।


তবে ফেডারেশনের পাল্টা প্রতিক্রিয়ায় তিন ম্যাচ নিষিদ্ধ হয়েছেন মার্সেলো। দুটি শাস্তির বিরুদ্ধেই আপিল করবে রিয়াল।

কোপা দেল রের শেষ ষোলোতে পরশু এলচেকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে রিয়াল। শেষ আটে রিয়ালের প্রতিপক্ষ অ্যাথলেটিক বিলবাও।

পরশু ম্যাচের ১০২ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়ার সময় রেফারি ফিগেরোয়া ভাসকেজকে ‘তুমি খুব খারাপ’ মন্তব্য করায় বাড়তি দুই ম্যাচের নিষেধাজ্ঞা পান ৩৩ বছর বয়সী ব্রাজিলিয়ান লেফটব্যাক। লাল কার্ড দেখায় বাকি এক ম্যাচ তো এমনিতেই মাঠের বাইরে থাকতে হতো।

শুধু নিষেধাজ্ঞাই নয়, জরিমানাও গুনতে হবে মার্সেলোকে। সব মিলিয়ে জরিমানার অঙ্কটা ২ হাজার ২৫০ ইউরো। এর মধ্যে রেফারিকে বাজে মন্তব্য করার জরিমানা ১ হাজার ৩০০ ইউরো। দ্বিতীয় হলুদ কার্ড দেখে এই ম্যাচে মাঠ ছেড়ে যাওয়া এলচের পেরে মিলা এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন।

রেফারির ম্যাচ প্রতিবেদনে বলা হয়, ‘১০২ মিনিটে ১২ নম্বর খেলোয়াড় মার্সেলোকে লাল কার্ড দেখিয়ে বের করে দেওয়া হয়। কারণ প্রতিপক্ষকে তিনি ফেলে দিয়েছেন এবং তাতে নিশ্চিত গোলের সুযোগ নষ্ট হয়। লাল কার্ড দেখার পর সে আমাকে বলেছে “তুমি খুব খারাপ।”’

কোপা দেল রে টুর্নামেন্টেই মার্সেলোর এই শাস্তি কার্যকর হবে। অর্থাৎ অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে মার্সেলোকে পাচ্ছে না রিয়াল। কোয়ার্টার ফাইনালে জিতলে সেমিফাইনালের দুই লেগেও তাঁকে পাওয়া যাবে না।

সে ক্ষেত্রে রিয়াল মাদ্রিদের জার্সিতে কোপা দেল রে-তে নিজের শেষ ম্যাচটাই মার্সেলো খেলে ফেললেন কি না, সে সংশয় দেখা দিতে পারে। এই মৌসুম শেষেই রিয়ালে চুক্তি শেষ হয়ে যাচ্ছে ব্রাজিলিয়ান লেফটব্যাকের। সেটি আর নবায়ন না হওয়ারই সম্ভাবনা বেশি বলে স্প্যানিশ সংবাদমাধ্যমে গুঞ্জন।

চুক্তি নবায়ন না হলে মৌসুম শেষেই রিয়াল-অধ্যায় শেষ হয়ে যাবে মার্সেলোর। সে ক্ষেত্রে রিয়াল মাদ্রিদ যদি ফাইনালে উঠতে না পারে, বা উঠলেও মার্সেলো যদি সে ম্যাচের স্কোয়াডে না থাকেন, তাহলে পরশুর ম্যাচটিই হয়ে থাকছে রিয়ালের জার্সিতে তাঁর শেষ কোপা দেল রে ম্যাচ।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এএস’ জানিয়েছে, মার্সেলোর শাস্তি তুলে নেওয়ার অনুরোধ জানিয়ে কোপা দেল রে কমিটির কাছে আবেদন করেছিল রিয়াল। তাঁর সঙ্গে এলচের তেতে মোরেন্তের শারীরিক সংঘর্ষ হয়নি, তা বোঝাতে একটি ভিডিও সংযুক্ত করা হয় আবেদনে। কিন্তু কমিটি আবেদন খারিজ করে দেয়।

মোরেন্তেকে ফাউল করার অপরাধে হলুদ কার্ড দেখেন টনি ক্রুসও। তবে টিভি রিপ্লেতে দেখা গেছে, ক্রুসের সঙ্গে মোরেন্তের কোনো শারীরিক সংস্পর্শ হয়নি। ক্রুস এ নিয়ে মজা করে টুইটও করেন।


সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে