এখন সুন্দরবনে প্রবেশের জন্য অনলাইনে টিকিট কাটতে পারবেন পর্যটকরা। বিশ্বের যে কোনো প্রান্ত থেকে নির্দিষ্ট ফি দিয়ে অগ্রিম কাটা যাবে টিকিট। এর জন্য ওয়েবসাইট ও অ্যাপস চালু করেছে সুন্দরবন বিভাগ।

রোববার সুন্দরবন পশ্চিম বিভাগের কনফারেন্স রুমে অ্যাপস ও ওয়েবসাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ওয়েবসাইটে সুন্দরবনের পর্যটন এলাকাগুলো উল্লেখ করা হয়েছে।


দর্শনীয় স্থানগুলোর পরিচিতি ও গুরুত্ব তুলে ধরা হয়েছে। একজন পর্যটক কোথায় কতটুকু সময় অবস্থান করতে পারবে ও সেখানে দেখার মতো বিষয়গুলো আগে থেকেই জেনে নিতে পারবে।

একদিনের জন্য সফর করার জন্য করমজল, গলাগাছিয়া, দোবেকি ও হারবাড়িয়ার মতো জায়গাগুলোতে পর্যটকেরা কখন প্রবেশ ও বের হতে পারবে তার সুনির্দিষ্ট বিবরণ দেওয়া হয়েছে। এছাড়া রাত্রি অবস্থানকালীন ট্যুরের জন্য নির্দেশনা এবং সুন্দরবন বিভাগের নিবন্ধনকৃত ট্যুর অপারেটরদের পরিচিতি উল্লেখ করা হয়েছে।

প্রধানমন্ত্রীর দপ্তরের এ টু আই প্রকল্পের আওতায় ২০২০ সালের নভেম্বরে কাজ শুরু করে সুন্দরবন বিভাগ। দেশি বিদেশি পর্যটকদের ভ্রমণ আরও সহজ করাই এ প্রকল্পের উদ্দেশ্য।

সুন্দরবন পশ্চিম বিভাগের কর্মকর্তা ড. আবু নাসের মো. মোহসিন হোসেন বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে এ কাজ বাস্তবায়ন করছে বন বিভাগ। এর মাধ্যমে পর্যটকদের ভ্রমণ আরও সহজ হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বন সংরক্ষক মিহির কুমার দো, সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. বেলায়েত হোসেন, খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এজেডএম হাসানুর রহমান, সাতক্ষীরা রেঞ্জের এমএ হাসানসহ পূর্ব বিভাগের সহকারী বন সংরক্ষকরা।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/জিএসি-১৪


সূত্র : যুগান্তর