ক্যামেরুনের কিংবদন্তি ফুটবলার প্যাট্রিক এমবোমা (৫১) ইসলাম গ্রহণ করেছেন। গত শুক্রবার (১৩ মে) জুমার নামাজের পর ক্যামেরুনের অর্থনৈতিক রাজধানী ডুয়ালা শহরের একটি মসজিদে তিনি কালেমা শাহাদাত পাঠ করেন। এ সময় সেখানে মুসল্লিরা উপস্থিত ছিলেন। স্পোর্টস ব্রিফ সূত্রে এ তথ্য জানা যায়।
 
দুইবারের আফ্রিকা কাপ অব নেশনস বিজয়ী এমবোমা ইসলাম গ্রহণের পর নিজের নাম পরিবর্তন করে আবদুল জলিল রাখেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিওতে তাঁকে কালেমা পাঠ করতে দেখা গেছে।

এর আগে এমবোমা সামাজিক যোগাযোগ মাধ্যমে রমজান মাস উপলক্ষে সারাবিশ্বের মুসলিমদের শুভেচ্ছা জানান।


এমবোমা ১৯৭০ সালে জন্মগ্রহণ করেন। ক্যামেরুনের জাতীয় দলের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ফুটবলার ছিলেন তিনি। ২০০৫ সালের ২৬ মে অবসরে যাওয়ার আগে তিনি শ্যাটোরোক্স, প্যারিস সেন্ট-জার্মেই, মেটজ, গাম্বা ওসাকা, ক্যাগলিয়ারি, পারমা, সান্ডারল্যান্ড, আল-ইত্তিহাদ, টোকিও ভার্ডি ও ভিসেল কোবের হয়ে খেলেছিলেন।

এমবোমা ১৯৯৮ ও ২০০২ সালের বিশ্বকাপে খেলেছিলেন। ২০০০ সালের অলিম্পিকে ক্যামেরুনকে স্বর্ণপদক এবং ২০০২ ও ২০০২ সালের আফ্রিকান নেশনস কাপ জয়ে নেতৃত্ব দেন। ২০০০ সালে অসাম্য প্রচেষ্টার জন্য তিনি বর্ষসেরা আফ্রিকান ফুটবলার নির্বাচিত হন।

সম্প্রতি বেশ কয়েকজন ফুটবলার ইসলাম গ্রহণ করেন। গত মার্চে আর্সেনালের মিডফিল্ডার থমাস পার্টি ইসলাম ধর্ম গ্রহণ করেন। কিছুদিন আগে ডাচ ফুটবল তারকা ক্লারেন্স সিডর্ফ ইসলাম গ্রহণের কথা জানান।


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/জিএসি-১৩


সূত্র : স্পোর্টস ব্রিফ