বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ৫০ বছর পূর্তি উপলক্ষে সিলেট জেলা শাখার উদ্যোগে ‘মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক জনগণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠা করি’ প্রতিপাদ্য বিষয়ককে সামনে রেখে সুবর্ণ জয়ন্তী উৎসবের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 


মঙ্গলবার বিকাল ৪টায় নগরীর ইউনাইটেড কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়।

 

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি কেন্দ্রীয় কমিটির সদস্য ও সিলেট জেলা সভাপতি কমরেড সিকান্দার আলীর সভাপতিত্বে ও জেলা সম্পাদক মন্ডলী সদস্য কমরেড দীনবন্ধু পালে পরিচালনায় বক্তব্য রাখেন- জেলা কমিটি সদস্য মুহিতোস চৌধুরী প্রসাদ, অজিত দেবনাথ, কাজী আলফাজ হোসেন, মিলন উরাও, জেলা যুব মৈত্রী সাধারণ সম্পাদক আলমগীর হোসেন রুমেল, জেলা ছাত্র মৈত্রী সভাপতি মাসুদ রানা চৌধুরী, সাধারণ সম্পাদক সালেহ আহমেদ। এছাড়াও বক্তব্য রাখেন শ্রমিক নেতা আব্দুস সালাম, রুহুল আমিন, জাহাঙ্গীর আলম দুলাল, আব্দুস শহিদ, আকলীমা আক্তার,  মবসসির আলী, লাকী আক্তার, সালেহ আহমেদ, বিজয় করিম, অরুণ দাস, জামাল আহমেদ প্রমুখ।

 

সভাপতির বক্তব্যে কমরেড সিকান্দার আলী বলেন, সমাজতন্ত্রের পথে বাংলাদেশ এগিয়ে নেই। মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক জনগণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠা করি। এদেশে কমিউনিস্টরা কখনও অনুকুল পরিবেশে কাজ করতে পারেনি। সেই অবিভক্ত ভারতে যেমন ছিল, পাকিস্তান আমলে আরও বেশি প্রতিকূল পরিবেশ ছিল। পাকিস্তান আমলে কমিউনিস্ট পার্টি নিষিদ্ধ ছিল। সাম্প্রাদায়িক দ্বিজাতি তত্তে¡র ভিত্তিতে পাকিস্তান প্রতিষ্ঠিত হয়েছিল। যার ফলে এ অঞ্চলের হিন্দু ধর্মাবলম্বী কমরেডদের অধিকাংশই দেশ ত্যাগ করে পশ্চিম বাংলায় চলে যান। 

 

দেশে বাম আন্দোলনের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, আমরা জেলহত্যা বলতে জাতীয় চার নেতাকে হত্যার বিষয়ে জানি, তবে তার আগেও ১৯৫০ সালে রাজশাহীতে জেল হত্যা ছিল আরও বেশি মর্মান্তিক। তৎকালীন আইনশৃঙ্খলা বাহিনী প্রকাশ্যে সেই হত্যাকান্ড ঘটিয়েছিল। আইয়ুব আমলে কার্যত ভাষা আন্দোলনের মধ্যে দিয়ে নতুন করে নতুন প্রজন্ম কমিউনিস্ট আন্দোলনের সঙ্গে যুক্ত হয়।

 

তিনি বলেন, পঞ্চাশ বছর পূর্তিতে পার্টির ঘোষিত ২১ দফা কর্মসূচীতে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রাদায়িক জনগণতান্ত্রিক বাংলাদেশের যে কর্মসূচি ঘোষণা করেছে তাকে এগিয়ে নিতে সকলকে কাজ করার আহবান জানন। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি আগামী পঞ্চাশ বছরে বাংলাদেশকে এগিয়ে নেবে উন্নত সমৃদ্ধশালী, অসাম্প্রাদায়িক, গণতান্ত্রিক, সমতাভিত্তিক বাংলাদেশ। 

 

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-৪১