পূর্ব তিমুরের উপকূলে আজ শুক্রবার ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানার পর একটি সুনামি উপদেষ্টা গ্রুপ বলেছে, ভূমিকম্পের প্রভাবে ভারত মহাসাগরীয় অঞ্চলে সুনামি হতে পারে। এদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, পূর্ব তিমুরে ভূমিকম্পের কারণে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটি পূর্ব তিমুর ও ইন্দোনেশিয়াকে বিভক্তকারী তিমুর দ্বীপের পূর্ব প্রান্ত থেকে ৩২ মাইল দূরে আঘাত হেনেছে। ভূমিকম্পের পর ইন্ডিয়ান ওশান সুনামি ওয়ার্নিং অ্যান্ড মিটিগেশন সিস্টেম (আইওটিডব্লিউএমএস) এই অঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে।


পূর্ব তিমুরের রাজধানী দিলিতে এএফপির একজন সাংবাদিক ভূমিকম্প অনুভব করেছেন। তিনি বলেছেন, ‘ভূমিকম্পটি খুবই ক্ষণস্থায়ী ছিল। মানুষ যথারীতি তাদের স্বাভাবিক কাজকর্মে ফিরে গেছে।’

গত ফেব্রুয়ারিতে ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রায় ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। এতে অন্তত ১২ জন মারা গেছে। এ ছাড়া ২০০৪ সালে সুমাত্রা উপকূলে ৯ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানলে সুনামির সৃষ্টি হয়েছিল। সেই সুনামিতে ইন্দোনেশিয়ার প্রায় ২ লাখ ২০ হাজার মানুষ মারা গিয়েছিল।

পূর্ব তিমুরের জনসংখ্যা ১৩ লাখ। এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার ছোট্ট একটি দেশ। কুড়ি বছর আগে দেশটি ইন্দোনেশিয়ার কাছ থেকে স্বাধীন হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে