মৌলভীবাজারের কমলগঞ্জের সীমান্তবর্তী মাধবপুর ইউনিয়নের দলই চা বাগানের অফিস কার্যালয়ে দুর্বৃত্তদের দেয়া আগুনে পুড়ে ছাই হয়েছে।

 


এ আগুনে কার্যালয়ে রক্ষিত অর্ধশত বছরের সকল নথিপত্র ছাই। আগুন নেভানোর চেষ্টাকালে কার্যালয়ের ২ নৈশ প্রহরী গুরুতর আহত হয়েছেন।

 

আহত দু'জন সিলেট রাগিব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

 

মঙ্গলবার দিবাগত রাত ৩টার দিকে এ ঘটনা ঘটে।


দলই চা বাগান সুত্রে জানা যায়, দলই চা বাগান অফিস কার্যালয়ের হিসাব রক্ষকের কক্ষ থেকে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। মুহুর্তের মধ্যে আগুন ছড়িয়ে পরে পড়লে বাগানের প্রধান ব্যবস্থাপকের কক্ষসহ সহকারী ব্যবস্থাপকের কক্ষ, জেনারেল কক্ষ, টিলাক্লর্কের কক্ষসহ পাঁচটি কক্ষ সম্পূর্ণভাবে আগুনে ভস্মিভ‚ত হয়। গভীররাতে এ অগ্নিকান্ডের ঘটনায় অফিসের কোন নথিপত্র বের করা সম্ভব হয়নি। পরে স্থানীয় শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে রাত ৪ টায় আগুন নিয়ন্ত্রণে আনার পর ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলে যায়।

 

নৈশ প্রহরী বাবলু ফুলমালী জানায়, স্টোর রুমের বারান্দায় আমি ঘুমিয়ে ছিলাম। রাত পৌনে তিনটার দিকে মুখোশ পরা একদল লোক আমাকে বেঁধে ফেলে। এ সময় তাদের সাথে থাকা অন্যলোকরা অফিসের দরজার কাঁচ ভেঙে অফিসের ভেতরে আগুন দেয়। আগুন যখন ছড়িয়ে পড়ে তখন বেঁধে রেখে পালিয়ে যায় তারা। অফিসের বারান্দায় ডিউটিতে থাকা নৈশ প্রহরী প্রসাদ পাশী ও সৎ নারায়ণ রাজভর এর শরীর পুড়ে গেছে। দুজন আহত অবস্থায় হাত পায়ের বাধন খুলে দিলে সায়রন ও পাগলা ঘন্টা পিটাই। পরে বাগানের চা শ্রমিকরা এসে ঘন্টা খানেক চেষ্টা করে আগুন নেভায়।

 

দলই চা বাগানের প্রধান ব্যবস্থাপক আজগর আলী খান জানান, ১৯৭১ সালের পর থেকে অর্ধশত বছরের সকল নথিপত্র অফিস কার্যালয়ে রক্ষিত ছিলো যা পুরোপুরি পুড়ে ছাই হয়ে গেছে। এই কার্যালয় থেকেই বাগানের চা শ্রমিকদের রুটি রুজির ব্যবস্থা করা হয়। চা বাগানের ইতিহাসে এটাই প্রথম চা কার্যালয়ে আগুন দিয়ে পুড়িয়ে দেয়ার ঘটানা ঘটলো।

 

ঘটনার খবর পেয়ে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরি, অফিসার ইনচার্জ ইয়ারদৌস হাসান, মনু-দলই ভ্যালী সভাপতি ধনা বাউরীসহ চা বাগানের শ্রমিক নেতৃবৃন্দ এবং মাধবপুর ইউনিয়ন আওয়ামীলীগের নেতৃবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেন।

 

অফিসার ইনচার্জ ইয়ারদৌস হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বাগান কর্তৃপক্ষ মামলা করলে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা ববস্থা গ্রহণ করা হবে।

 


সিলেটভিউ২৪ডটকম/জেএ/এসডি-২৯