বন্যায় বিধ্বস্ত সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার উত্তর কুশিয়ারা ইউনিয়নের ইলাশপুর সংযোগ সড়ক ও উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়নের পশ্চিম মল্লিকপুর সড়ক। এ দুটি সড়ক ভেঙ্গে কুশিয়ারা নদীর পানি ঢুকে বেহাল হয়ে পড়ে যোগাযোগ ব্যবস্থা। ফলে জনদুর্ভোগ বৃদ্ধি পেয়ে চরমে পৌঁছায়। তাই  সড়ক দুটি সংস্কারের উদ্যোগ নিয়েছেন স্থানীয়রা।

 


স্থানীয়রা জানান, স্মরনকালের ভয়াবহ বন্যায় সমগ্র সিলেটের মতো ফেঞ্চুগঞ্জের অনেক সড়ক বিধ্বস্ত হয়েছে। এরমধ্যে জনগুরুত্বপূর্ণ উত্তর কুশিয়ারা ইউনিয়নের ইলাশপুর সংযোগ সড়ক ও উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়নের পশ্চিম মল্লিকপুর সড়কের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে জনভোগান্তি চরম আকারে ধারন করেছে। জনভোগান্তি রোধে স্থানীয়রা নিজ উদ্যোগে সড়ক মেরামতের উদ্যোগ নিয়েছেন। গেল দুইদিন ধরে সড়ক মেরামত করে যাচ্ছেন। গাছের আড় দিয়ে বালু ভর্তি বস্তা ফেলে সড়ক দুটি চলাচলের উপযোগী করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা।

 

উত্তর কুশিয়ারা ইউনিয়নের চেয়ারম্যান আহমেদ জিলু বলেন, ‘আমরা দুই ইউনিয়নবাসী নিজ উদ্যোগে রাস্তা সংস্কার কাজ চালিয়ে যাচ্ছি। কেউ টাকা দিয়ে কেউ শ্রম দিয়ে সাহায্য করছেন। এই দুই সড়ক চলাচল উপযোগী করতে ৪ থেকে ৫ লাখ টাকা খরচ হবে। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

 

গতকাল রোববার স্থানীয়দের মানবিক কার্যক্রম চোখে পড়েছে স্থানীয় সাংসদ হাবিবুর রহমান হাবিব সহ প্রশাসনের লোকজনের। ইতোমধ্যে এমপি হাবিব ও ফেঞ্চুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সীমা শারমিন মেরামত কাজ পরিদর্শন করে গেছেন বলে চেয়ারম্যান আহমেদ জিলু বলেন, আমাদের এমপি সাব ও ইউএনও মহোদয় কাজ পরিদর্শন করে গেছেন। ফলে স্বেচ্ছাসেবকরা উৎসাহ পাচ্ছেন। আমরা তাদের ধন্যবাদ জানাচ্ছি।

 

তিনি আশা প্রকাশ করে বলেন, আমি আশা করছি আগামী দুই দিনের ভেতরে দুইটি সড়কে যান চলাচল স্বাভাবিক হবে।

 

সিলেটভিউ২৪ডটকম/ফরিদ/জেপি