সিলেট নগরীর পাঠানটুলা এলাকায় স্থাপিত ‘জামান ভিউ’। এ ভবনটি সড়ক ও জনপদ বিভাগের জায়গায় অবৈধভাবে তৈরি করা হয়েছে। দীর্ঘদিন ধরে অবৈধ এ ভবনটিতে চলছিল ব্যবসায়িক কার্যক্রম। ফলে এ স্থাপনাসহ ওই সড়কের বেশকিছু অবৈধ স্থাপনার কারণে রাস্তা প্রশস্তকরণ ও ড্রেনেজ নির্মাণ কাজ বিঘ্নিত হচ্ছিল। বার বার নোটিশ দিলেও ভবন মালিকরা তাতে কর্ণপাত করেননি। 

এই অবস্থায় সওজ ও সিলেট সিটি করপোরেশন (সিসিক) মিলে যৌথভাবে গত বৃহস্পতিবার (২৮ জুলাই) উচ্ছেদ অভিযান শুরু করে। এদিন অবৈধভাবে গড়ে ওঠা ‘জামান ভিউ’ সহ বেশ কয়েকটি স্থাপনা ও মার্কেট বুলডোজার দিয়ে ভাঙা শুরু করা হয়। তারই ন্যায় শনিবার (৩০ জুলাই) এমন অভিযান অব্যাহত রেখেছে সওজ এবং সিসিক। শনিবার অবৈধভাবে গড়ে ওঠা ‘জামান ভিউ’ গুড়িয়ে দেয় প্রতিষ্ঠান দুটি।


শুধু ‘জামান ভিউ’ নয় সিলেট-সুনামগঞ্জ সড়কের পাঠানটুলা এলাকার অবৈধভাবে গড়ে তোলা কয়েকটি বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবনের সম্মুখভাগ বোলডোজার দিয়ে ভেঙে ফেলা হয়। এছাড়াও কয়েকটি ভবনের সামনের অংশ ভেঙে স্বেচ্ছায় স্থাপনা অপসারণে সময় বেঁধে দেয়া হয়। 

শনিবার বিকাল ৩টা পর্যন্ত ওই সড়কের পাঠানটুলা, পশ্চিম পাঠানটুলা, লন্ডনি রোডসহ বিভিন্ন স্থানের অন্তত ৬০টি ভবনে ভাঙচুর চালানো হয়। এছাড়াও সড়কের জায়গায় গড়ে তোলা একাধিক গেট এবং সীমানাপ্রাচীরও উচ্ছেদ করা হয়।

এ প্রসঙ্গে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘সড়ক ও ড্রেনের জায়গা দখল করে বড় বড় ভবন তৈরি করা হয়েছে। বৃষ্টির পানি যে দ্রুত নামবে, কীভাবে নামবে? পানি জমলেই আমাদের দোষ হয়।’

তিনি বলেন, ‘অভিযান শুরু হয়েছে, কাউকেই ছাড় দেওয়া হবে না। অবৈধ ভবন ভাঙা হবে, উচ্ছেদ করা হবে। সড়ক ও ড্রেন প্রশস্ত করা হবে।’


সিলেটভিউ২৪ডটকম/জেপি