সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডাক্তার মোর্শেদ আহমদ চৌধুরী বলেছেন, বিশ্বের অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থা অনেক উন্নত এবং সহজলভ্য। বিশ্বের কোথাও টাকা ছাড়া চিকিৎসা শুরু হয়না। কিন্তু বাংলাদেশে এর ব্যতিক্রম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের মানুষের জন্য সরকারি হাসপাতালগুলোতে বিনামূল্যে চিকিৎসা সেবা গ্রহণ ও ওষুধের সুযোগ সৃষ্টি করে দিয়েছেন। 

তিনি বৃহস্পতিবার (৪ আগস্ট) সকালে নর্থ ইষ্ট মেডিকেল কলেজের এমবিবিএস ২৫তম ব্যাচের এবং বিডিএস ৮ম ব্যাচের ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 


নর্থ ইষ্ট প্রাইভেট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এবং নর্থ ইষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীর সভাপতিত্বে নবীন বরণ অনুষ্ঠান সম্পন্ন হয়।

এসময় নবীনদের উদ্দেশ্যে প্রফেসর ডাক্তার মোর্শেদ আহমদ চৌধুরী বলেন, তোমাদের বাবা মা অনেক কষ্টের বিনিময়ে সেই শিশু বয়স থেকে লালন পালন করে মেধাবী মুখ হিসেবে আজ তোমাদেরকে এ পর্যন্ত নিয়ে এসেছেন। তোমরা প্রখর মেধাবী বলেই আজ লক্ষাধিক শিক্ষার্থীকে পেছনে ফেলে চিকিৎসক হওয়ার অদম্য ইচ্ছা নিয়ে এখানে ভর্তি হয়েছো। এবার কঠোর পরিশ্রম আর নিয়মানুবর্তিতাকে কাজে লাগিয়ে স্বপ্ন পূরণের পথে এগিয়ে যেতে হবে।

প্রফেসর ডাক্তার মোর্শেদ আহমদ চৌধুরী আরও বলেন, টাকা থাকলেই কেবল চিকিৎসক হওয়া যায়না। মেধা ও মননের মাধ্যমে শিক্ষা গ্রহণ করে বড়ো মানুষ হতে হয়। অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা তখনই গৌরবান্বিত হবেন, যখন আপনার সন্তান একজন ভালো মানুষ এবং সু চিকিৎসক হয়ে এখান থেকে বের হবে। এ জন্য তিনি সংশ্লিষ্ট সকলকে দায়িত্ববান হওয়ার অনুরোধ জানান।
 
নর্থ ইষ্ট মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান ডা. তনুশ্রী সরকার এবং প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. সাব্বির হোসাইনের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডেন্টিস্ট বিভাগের ডীন প্রফেসর ডা. আশিকুর রহমান মজুমদার, নর্থ ইষ্ট প্রাইভেট লিমিটেড এর চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আফজল মিয়া ও হাসপাতালের পরিচালক বিশিষ্ট শিশু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. আজির উদ্দিন। 

অনুষ্ঠানে হাসপাতালের সার্বিক পরিচিতি তুলে ধরেন নর্থ ইষ্ট প্রাইভেট লিমিটেড এর পরিচালক অধ্যাপক ডা. নজমুল ইসলাম। 

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আলমগীর আদিল সামদানী। অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন হাসপাতালের পরিচালক আবু আহমদ সিদ্দিকী, ফিজিওলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. কামরুন নাহার, ডেন্টিস্ট বিভাগের প্রধান অধ্যাপক ডা. এ এস এম ইমরান হোসেন, শিক্ষার্থীদের অভিভাবকদের পক্ষে বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আমিনুর রহমান লস্কর, নবাগত শিক্ষার্থী নাবিহা তাসনীম লস্কর, কলেজের শিক্ষার্থী মৌমিতা স্প্রিমা, অজয় শীল তাপা প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/জেপি