শিশু, কিশোর ও তরুণদের দ্বারা পরিচালিত সাহিত্য সংগঠন ‘মুক্তাঞ্চল সাহিত্য চর্চা কেন্দ্র’ নিয়মিত আয়োজন করছে তাদের সাপ্তাহিক আয়োজন ‘বই বিনিময় ও সাহিত্য আড্ডা’। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (৪ আগষ্ট) হবিগঞ্জ জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত সাহিত্য আড্ডায় উপস্থিত ছিলেন সমাজকর্মী ও কথাসাহিত্যিক তাহমিনা বেগম গিনি।

আড্ডায় তিনি বলেন, সবাইকে পাঠের পরিধি বাড়াতে হবে। পাঠের অভ্যাস চালিয়ে গেলে একসময় নিজ থেকেই একটা রুচি তৈরী হবে।‘ আড্ডার বেশিরভাগ সময় মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা হয়। তাহমিনা বেগম গিনি উল্লেখ করেন যুদ্ধ শুরু হলে তিনি তাঁর পরিবারের সাথে ১৭ মাইল হেঁটে এক শহর থেকে অন্য শহরে যান। এক পর্যায়ে তাঁর বাবাকে অত্যাচার করা হয়। তিনি সকলকে সবার আগে নিজ দেশের বই  বিশেষ করে মুক্তিযুদ্ধ সম্পর্কে পড়তে বলেন। এ সময় তিনি আনিসুল হকের মা এবং জাহানারা ইমামের ৭১ এর দিনগুলি বই দুটি পড়তে পরামর্শ দেন।


সংগঠনটির সাংগঠনিক সম্পাদক অদ্বিতীয়া ধর জানান, আমাদের এই কার্যক্রম নিয়মিত চলবে। গত তিন সপ্তাহ যাবত আমরা প্রতি বৃহস্পতিবার বিকেলে এই আড্ডা ও বই বিনিময় কার্যক্রম পরিচালনা করছি। আমাদের সাথে আড্ডায় ইতিমধ্যে নাট্যকার ও লেখক সিদ্দিকি হারুণ ভাই, প্রগতি লেখক সংঘ হবিগঞ্জের সাধারণ সম্পাদক ও হবিগঞ্জ সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক তানসেন আমীন স্যার ও আজ  সমাজকর্মী ও কথাসাহিত্যিক তাহমিনা বেগম গিনি ম্যাম উপস্থিত ছিলেন।

এ সম্পর্কে সংগঠনের সদস্য দীপ্ত দাশ বলেন, আমরা নিয়মিত আড্ডায় এসে নতুন কিছু শিখতে পারছি ও অনুপ্রাণিত হচ্ছি। এছাড়াও আপনারা যে কেউ আমাদের আড্ডার সময় বাসা থেকে সঙ্গে করে যেকোনো বই নিয়ে এসে আমাদের সাথে বিনিময় করে নিতে পারবেন।

 

সিলেটভিউ২৪ডটকম/সবি/ইআ