ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল ফন্টেলেসের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

বৃহস্পতিবার কম্বোডিয়ার রাজধানী নমপেনে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতি বিষয়ক শীর্ষ প্রতিনিধি আয়োজনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।


বৈঠকে ড. মোমেন বাংলাদেশে দারিদ্রের হার কমিয়ে আনার অসাধারণ সাফল্যের কথা জানান। একইসাথে তিনি ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশের সংকটের কথাও জোসেপ বোরেলকে অবহিত করেন।

ড. মোমেন রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টিও জোরালোভাবে উপস্থাপন করেন। তিনি বলেন, অনেক প্রচেষ্টার পরেও গত পাঁচ বছরে রোহিঙ্গা প্রত্যাবাসন আলোর মুখ দেখেনি। যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, জাপান, কোরিয়া, ফ্রান্সের মতো দেশগুলোর মিয়ানমারের সাথে অধিকতর বিনিয়োগ ও বাণিজ্য থাকায় তাদের দিক থেকেও রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের ওপর চাপ বজায় রাখা প্রয়োজন।

মিয়ানমার ও বাংলাদেশ এমনকি সমগ্র অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা বিপন্ন হবার আশঙ্কা এড়াতে পররাষ্ট্রমন্ত্রী ইউরোপীয় ইউনিয়নের সমর্থন প্রত্যাশা করেন।

এসময় পররাষ্ট্রমন্ত্রী জোসেপ বোরেল ফন্টেলেসকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি তা সানন্দে গ্রহণ করেন।

 

সিলেটভিউ২৪ডটকম/জেপি


সূত্র : ঢাকা টাইমস