মৌলভীবাজারের কমলগঞ্জে আলীনগর চা বাগানের ঐতিহ্যবাহী ঝুলনমন্ডপে মহাসমারোহে ধর্মীয় ভাবগাম্ভীর্য্য ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে চলছে ৬ দিনব্যাপী রাধাকৃষ্ণের ৭১তম ঝুলনযাত্রা উৎসব।

 


রবিবার থেকে আলীনগর চা বাগানের শিব মন্দির সংলগ্ন ঝুলনমন্ডপে পূজা অর্চনার মাধ্যমে শুরু হয়েছে ৬ দিনব্যাপী ঝুলনযাত্রা। আগামী শুক্রবার পর্যন্ত এ ঝুলন্তযাত্রা চলবে।

 

শ্রী শ্রী রাধাকৃষ্ণের ঝুলনযাত্রা উপলক্ষ্যে দেশের বিভিন্ন স্থান থেকে সনাতনী ধর্মালম্বীসহ নানা ধর্ম ও বর্ণের হাজার হাজার লোকের সমাগম হয় এই ঐতিহ্যবাহী আলীনগর ঝুলনযাত্রা মন্ডপে। করোনার কারণে গত দুই বছর মেলার আয়োজন করা না হলেও এবছর মন্ডপের পাশে ৬ দিনব্যাপী বিশাল মেলা বসেছে। মেলার পাশাপাশি বসেছে বিভিন্ন রকমারী খাবারের দোকানও। আলীনগর ঝুলনমন্ডপের ঝুলনযাত্রা সিলেট বিভাগের প্রাচীন ঝুলনযাত্রার একটি। ৭০বছর আগে থেকে এই মন্ডপে ঝুলনযাত্রা অনুষ্ঠিত হয়ে আসছে।

 

উৎসব উদযাপন পরিষদের সভাপতি গনেশ পাত্র জানান, আলীনগর ঝুলনমন্ডপের ঝুলনযাত্রা ধর্মীয় ভাবগাম্ভীর্য ও শান্তি-শৃঙ্খলার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে। এবছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রচুর সনাতনী ভক্তবৃন্দের আগমন ঘটেছে। ঝুলনযাত্রায় বিশাল মেলার আয়োজন করা হয়েছে। মেলাতে বিভিন্ন জাতিসত্তার প্রচুর মানুষের উপস্থিতি লক্ষ্য করা গেছে। পুলিশ প্রশাসনের পক্ষ থেকেও কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে।

 

এ ছাড়াও শমশেরনগর কালিবাড়ি, ভানুগাছ হরেকৃষ্ণ নামহট্ট মন্দির, পাত্রখোলা চা বাগান, মাধবপুর চা বাগান মন্ডপসহ উপজেলার বিভিন্ন স্থানে শ্রী শ্রী রাধাকৃষ্ণের ঝুলনযাত্রা বিভিন্ন অনুষ্টানের মধ্য দিয়ে উৎযাপিত হচ্ছে।

 

সিলেটভিউ২৪ডটকম/জয়নাল/এসডি-২৬