কাউয়াদিঘি হাওরে জলাবদ্ধতা নিরসনের দাবিতে বৃহস্পতিবার ৫ শতাধিক কৃষক মৌলভীবাজার শহরে বিক্ষোভ মিছিল করে। পরে মিছিল সহকারে মৌলভীবাজার জেলা প্রশাসকের কাছে কৃষি, কৃষক রক্ষা কমিটির নেতা ও কৃষকরা স্মারকলিপি প্রদান করে।

 


এসময় জেলা প্রশাসক মীর নাহিদ আহসান জলাবদ্ধতা নিরসনের মৌখিক আশ্বাস দেন।

 

পরে আজ বিকেল ৪টায় কৃষকদের দাবীর প্রেক্ষিতে হাওরে জলাবদ্ধতা নিরসনের জন্য সংশ্লিষ্ট অফিস প্রধানদের নিয়ে জরুরী বৈঠকে বসেন জেলা প্রশাসক।

এসময় জেলা প্রশাসক কৃষকদের দাবীর প্রতি একাত্মতা পোষন করেন। আমন চাষে কোনো বাঁধা  সৃষ্টি করা যাবেনা বলে মত দেন৷ এবং আগামী ১০ দিনের মধ্যে জলাবদ্ধতা নিরসনের জন্য করনীয় নির্ধারণ করেন।

এসময় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানান, কাসিমপুর পাম্প হাউজে বিদ্যুৎ ঘাটতির কারনে সব পাম্প চালু করা যাচ্ছে না। তাৎক্ষনিক জেলা প্রশাসক উর্ধ্বতন অফিসে কথা বলে কাসিমপুর পাম্প হাউজের জন্য আরও ২ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবস্থা করেন।

 

বিদুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) প্রকৌশলী জানান, আগামী ১০ দিন কাসিমপুর পাম্প হাউজে রাত ১১ টা থেকে পরদিন বিকাল ৫টা পর্যন্ত সব পাম্প সচল রাখতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা হবে।

দ্রুত হাওরাঞ্চলে জলাবদ্ধতা নিরসনে তদারকির জন্য জেলা প্রশাসক সংশ্লিষ্ট অফিস প্রতিনিধিসহ কৃষক প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গঠনে অতিরিক্ত জেলা প্রশাসক তানিয়া সুলতানাকে নির্দেশনা দেন।

 

জরুরি বৈঠকে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো আক্তাররজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) তানিয়া সুলতানা, পিডিবি নির্বাহী প্রকৌশলী মো. হাবিবুল বাসার, জেলা কৃষি কর্মকর্তা মো. শামসুদ্দিন, পানি উন্নয়ন বোর্ডের সহ প্রকৌশলী মো সাইফুল ইসলাম, মৌলভীবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক পান্না দওসহ সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

আশা করা যাচ্ছে দ্রুতই হাওরাঞ্চলে আমন আবাদের সুযোগ তৈরি হবে।

 


সিলেটভিউ২৪ডটকম/টিএফ/এসডি-১৪