পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আওয়ামী লীগ সরকার গরীবের বন্ধু, আর দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ সারাবিশ্বে এক নম্বর। দেশের যেকোন দুর্যোগে শেখ হাসিনার সরকার সবসময় জনগণের পাশেই রয়েছে।

 


তিনি শনিবার সিলেট সদর উপজেলা পরিষদ মিলনায়তনে বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর মাঝে ঢেউটিন ও চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

 

ড. মোমেন বিগত বন্যায় প্রকৃত ক্ষতিগ্রস্থদের জন্য যাতে সহায়তা নিশ্চিত করা যায় সেজন্য তথ্য দিতে সকলের প্রতি আহবান জানিয়ে বলেন, ‌‘আমি আপনাদের প্রতিনিধি। আপনারা যদি আমাকে তথ্য দেন, তাহলে প্রকৃত ক্ষতিগ্রস্থদের দ্রুত সহায়তা প্রদান করা সহজ হবে।’

 

তিনি আরো বলেন, ‘আকস্মিক বন্যায় যখন সিলেট প্লাবিত হলো, তখন মানুষের অসহায়ত্বের কথা জানামাত্রই আমি ব্যবস্থা নিয়েছি এবং সরকার সবধরনের সহায়তা দিয়েছে। আমরাও সাথে সাথেই সরকারি সহযোগিতা নিয়ে বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়িয়েছি।’

 

ড. মোমেন বলেন, ‘তবে বন্যায় আমাদের রাস্তাঘাটসহ অনেক ক্ষতি হয়েছে এবং এগুলোর উন্নয়নেও সরকার ইতিমধ্যে পদক্ষেপ নিয়েছে।’

 

অনুষ্ঠানে ড. মোমেন বলেন, সিলেট সদরের বন্যায় ক্ষতিগ্রস্থ ১৫০ পরিবারের প্রত্যেক পরিবারকে ২ বান্ডিল করে ঢেউটিন ও ৬ হাজার টাকার চেক,  সর্বমোট ৩০০ বান্ডিল ঢেউটিন ও ৯ লক্ষ টাকার চেক হস্তান্তর করা হয়। বিগত বন্যায় সিলেট সদরে ত্রাণ সহায়তা হিসেবে এযাবত ৭৩ লক্ষ ৪০ হাজার টাকা এবং ১৭৪ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে বলেও পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন।

 

সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারাবিশ্বেই বিভিন্ন জিনিসের দাম বেড়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশেও জিনিসপত্রের দাম বেড়েছে। তবে সরকার খুব চেষ্টা করছে জিনিসপত্রের দাম যেন সহনীয় মাত্রায় রাখা যায়। গরীব মানুষ যেন কষ্টে না থাকে সেজন্য এক কোটি পরিবারকে সরকারের পক্ষ হতে সহায়তা দেয়া হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

 

আগামীতে সিলেটে বন্যার প্রকোপ কমানোর লক্ষ্যে এবং সিলেটে নদী ভাঙ্গন ঠেকাতে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী নভেম্বরেই এ কাজ শুরু হবে। শেখ হাসিনার সরকার যতদিন ক্ষমতায় থাকবে জনগণের কল্যাণের জন্যই কাজ করে যাবে বলেও তিনি উল্লেখ করেন।

 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সিলেট সদর উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ এবং সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেট সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা নুসরাত আজমেরী হক। অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রীর সহধর্মিণী মিসেস সেলিনা মোমেন, জাতীয় মহিলা সংস্থা, সিলেট জেলা শাখার চেয়ারম্যান হেলেন আহমেদসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-৩২