শ্রীমঙ্গলে শ্রমিকদের দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে প্রথমদিনেও অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছে চা শ্রমিককেরা।

 


চট্রগ্রাম, সিলেটসহ সারা দেশের ২৩২টি চা বাগানে শ্রমিকরা বাগানে চা পাতা উত্তোলণ ও চা ফ্যাক্টরীতে কাজে যোগ না দিয়ে নিকটস্থ শহরের  আঞ্চলিক মহাসড়ক ও ফ্যাক্টরীসহ বিভিন্ন  এলাকায় তাদের ন্যায্য দাবী আদায়ের লক্ষে অবস্থান নেন।

 

শনিবার দুপুর ১২টার দিকে বিভিন্ন বাগান থেকে কয়েক হাজার শ্রমিক শ্রীমঙ্গল শহরের চৌমুহনায় জড়ো হন। এসময় তারা সড়ক অবরোধ করে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল পালন করে।

 

সমাবেশে বক্তব্য রাখেন- বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা পরাগ বারই, চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি পংকজ পন্দ, সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা, অর্থ সম্পাদক পরেশ কালেন্দিসহ বিভিন্ন ভ্যালী থেকে আসা চা শ্রমিক নেতারা।

 

সমাবেশে শ্রমিক নেতারা বলেন, সমাবেশে চা শ্রমিকরা বলেন সাপ্তাহিক ছুটি ররিবার ও শোক দিবসের ছুটি আগামী দুই দিন। ওই দুইদিনের মধ্যে ৩০০ টাকা মজুরী দাবী না মানলে আগামী মঙ্গলবার থেকে আবার অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করবে তাঁরা।

 

বর্তমান সময়ে বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধগতির কারণে চা-শ্রমিকরা দৈনিক ১২০ টাকা মজুরি দিয়ে অতি কষ্টে দিনযাপন করছেন। প্রতিটি পরিবারে খরচ বেড়েছে। মজুরি বৃদ্ধির বিষয়ে একাধিক সময়ে বাগান মালিকদের সাথে বৈঠক করা হয়েছে। প্রতি বছর মজুরি বাড়ানোর কথা থাকলেও গত ৩ বছর ধরে নানা টালবাহানা করে মজুরি বাড়ানো হচ্ছে না। এতে করে চা শ্রমিকদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে। তাই বাধ্য হয়ে তারা কঠোর আন্দোলনের ডাক দিয়েছেন।

 


সিলেটভিউ২৪ডটকম/সাইফুল/এসডি-৩৩