প্রযুক্তি দুনিয়ায় শিগগির ঝড় তুলতে আসছে স্মার্টফোনের সম্রাট বলে খ্যাত অ্যাপলের আইফোন ১৪। প্রযুক্তিবিদদের মতে, দেড় দশকের ইতিহাস ভেঙে সরাসরি কৃত্রিম উপগ্রহে কানেক্ট করবে আইফোন ১৪। টেক্সট-ছবি পাঠিয়ে ভয়েস কলও করা যাবে কৃত্রিম উপগ্রহ থেকেই আপনাকে ছবি পাঠাতে দেবে আইফোন ১৪।

 


সম্প্রতি অ্যাপলের আসন্ন আইফোন ১৪ সিরিজ় নিয়ে বেশ কিছু দিন ধরে নানা জল্পনা শোনা গিয়েছে। আর সেই সব জল্পনার অবসান ঘটিয়ে কুপার্টিনোর টেক জায়ান্টটি ঘোষণা করেছে যে, ৭ সেপ্টেম্বর অ্যাপলের বহু প্রতীক্ষিত আইফোন ১৪ সিরিজ়ের পর্দা উন্মোচিত হবে। বিভিন্ন ফিচার নিয়ে আকর্ষণীয় হতে চলেছে অ্যাপলের এই আইফোন সিরিজ়। তবে এবার একটি রিপোর্টে যা দাবি করা হয়েছে, তা এর আগে কোনও স্মার্টফোনের ক্ষেত্রে দেখা যায়নি। সূত্রের খবর, আইফোন ১৪ সরাসরি স্যাটেলাইট কানেকশন সাপোর্ট করবে। প্রাথমিকভাবে এই আইফোন ১৪ পরিষেবাটির মাধ্যমে টেক্সট করা যাবে, পরবর্তীতে ছবি তোলা যাবে এবং ফোন কলও করা যাবে।

ব্লুমবার্গের তথ্যসূত্রে, অ্যাপল ওয়াচের মতো আইফোন ১৪ প্রো কম ব্রাইটনেস ও কম ফ্রেম রেটেও আবহাওয়া, ক্যালেন্ডার, স্টক, ক্রিয়াকলাপ এবং অন্যান্য ডেটা প্রদর্শনকারী উইজেটগুলো দেখাতে সক্ষম হবে। এ ছাড়া ডিসপ্লেতে একটি পাঞ্চ-হোল টাইপ ক্যামেরা হাউজিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে।

 

ফোর্বস প্রকাশিত তথ্যে জানা যায়, আইফোন ১৫-র জন্য যে ক্যামেরা মডিউল ব্যবহারের কথা ছিল, ১৪ সিরিজেই তার ব্যবহার করা হয়েছে। এই মডিউলে অটো-ফোকাস সুবিধাসহ অ্যাডভান্সড ফাংশন রয়েছে, যা অতীতের ফোনগুলোতে ছিল না। মিং চি কুও-র বরাত দিয়ে ফোর্বস বলছে, পোর্ট্রেট মোড এবং ভিডিও কলের সুবিধা বাড়াতে আরও ভালো ডেপথ-অব-ফিল্ডের জন্য একটি উন্নত অ্যাপারচারের পাশাপাশি অটো-ফোকাস সুবিধা যুক্ত করা হয়েছে।

সম্প্রতি ট্যুইটারে এই খবরটি জানিয়েছে অ্যাপল ট্র্যাক, যারা বিভিন্ন অ্যাপল ডিভাইস সম্পর্কে খবর করে। ট্যুইটারে অ্যাপল ট্র্যাক একটি ছবিও শেয়ার করেছে, যাতে আইফোন ১৪-র একটি ডামি ইউনিট দেখা গিয়েছে। আর তার ব্যাকড্রপে রয়েছে মহাকাশের ছবি। অ্যাপল ট্র্যাক এর আগেও আইফোন ১৪-র নীল, বেগুনি-সহ আরও বিভিন্ন ডামি ইউনিট প্রদর্শন করেছিল।

খবরটি জানিয়ে অ্যাপলের ট্যুইটার হ্যান্ডেল থেকে লেখা হচ্ছে, নতুন রিপোর্ট থেকে জানা গিয়েছে, অ্যাপল তার আইফোন ১৪-র জন্য স্যাটেলাইট কানেক্টিভিটি লঞ্চ করবে। প্রাথমিক ভাবে পরিষেবাটি কেবল মাত্র টেক্সট করার ক্ষেত্রেই সীমাবদ্ধ থাকবে। পরবর্তীতে ছবি এবং ভয়েস কলিংয়ের সাপোর্টও মিলবে।

 

 

 

সিলেটভিউ২৪ডটকম/ নাজাত-১০


সূত্র : ঢাকা টাইমস