দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে বুধবার (৭ সেপ্টেম্বর) লঞ্চ হলো আইফোন ১৪। এই সিরিজের ৪টি নতুন স্মার্টফোন এনেছে অ্যাপল। মার্কিন যুক্তরাষ্ট্রের কুপার্টিনোতে কোম্পানির সদর দপ্তরে ‘ফার আউট’ নামের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আইফোন মানেই বাড়তি উন্মাদনা। একটি সিরিজ লঞ্চ হয়ে যেমন উচ্ছ্বাস দেখ দেয়, তেমনি পরবর্তী সিরিজ নিয়ে একই রকম উন্মাদোনা দেখা যায় আইফোনপ্রেমীদের মধ্যে। নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের এই স্মার্টফোন পুরো বিশ্বের মানুষের কাছে জনপ্রিয়তা পেয়েছে।



অন্য সবগুলোর মতোই নতুন ৪টি আইফোন দুর্দান্ত সব ফিচার নিয়ে এসেছে। এই সিরিজের আইফোনগুলো হলো- আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স। আইফোন ১৪ ও আইফোন ১৪ প্লাস ডিসপ্লের উপরে আগের মতো নচ ব্যবহার হলেও আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলের ডিসপ্লের উপরে পিল কাট-আউট দেখা গিয়েছে।

তবে সবচেয়ে বেশি আকর্ষণীয় খবর হচ্ছে নতুন ৪টি ফোনেই থাকছে স্যাটেলাইট কানেক্টিভিটি। বিপদের সময় ফোনে নেটওয়ার্ক না থাকলে কৃত্রিম উপগ্রহের সঙ্গে সংযুক্ত হয়ে মেসেজ পাঠাতে পারবে ফোনগুলো। এছাড়াও কোনো কারণে গাড়ি দুর্ঘটনার কবলে পড়লে তা নিজে থেকেই বুঝে নিয়ে প্রয়োজনীয় মেসেজ নিজে থেকেই পাঠাতে পারবে এই সিরিজের ফোনগুলো।

আইফোন ১৪ মডেলে ৬.১ ইঞ্চি স্ক্রিন রয়েছে। ১৪ প্লাস মডেলটিতে রয়েছে ৬.৭ ইঞ্চি মাপের স্ক্রিন। দুটি মডেলেই এ১৬ বায়োনিক চিপসেট ব্যবহার করা হয়েছে। এছাড়াও ফোন দুটির ওএলইডি ডিসপ্লেতে থাকছে সর্বোচ্চ ১২০০ নিটস ব্রাইটনেস। ফোনের ভিতরে থাকছে এ১৫ বিওনিক চিপ। কোম্পানির দাবি আগের থেকে নতুন আইফোনে ভালো ব্যাটারি ব্যাক আপ পাওয়া যাবে।

আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস এই দুটি ফোনেই ডুয়াল ক্যামেরা সিস্টেম দেখা যাবে। প্রাইমারি ক্যামেরায় আছে ১২ মেগাপিক্সেল সেন্সর শিফট ওআইএস। সেলফি তোলার জন্যও থাকছে ১২ মেগাপিক্সেল ক্যামেরা। মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফোন থেকে বাদ যাচ্ছে সিম স্লট। বদলে ই-সিমের মাধ্যমে সেলুলার নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত হবে এই ফোন।


এছাড়া প্রো সিরিজের দুটি মডেলে ট্রিপল ক্যামেরায় থাকছে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা। আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স এই দুটি ফোনের ডিসপ্লের কাট-আউটের চারপাশে প্রয়োজনীয় বিভিন্ন তথ্য দেখাবে অ্যাপল। ফোনগুলোতে থাকছে এ১৬ বিওনিক চিপসেট। আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স ফোনে যথাক্রমে ৬.১ ইঞ্চি ও ৬.৭ ইঞ্চি ডিসপ্লে থাকছে। মিলবে ডাইনামিক রিফ্রেশ রেট সাপোর্ট।

আইফোন ১৪ এর দাম শুরু হচ্ছে ৭৯৯ মার্কিন ডলার থেকে। বাংলাদেশি মুদ্রায় যা ৭৫ হাজার ২৫৮ টাকা। আইফোন ১৪ প্লাসের দাম ৮৯৯ ডলার থেকে শুরু হয়েছে। বাংলাদেশি মুদ্রায় ৮৪ হাজার ৬৭৭ টাকা। এটি বিক্রি শুরু হবে ৭ অক্টোবর। আইফোন ১৪ প্রো-এর দাম শুরু হচ্ছে ৯৯৯ ডলার, বাংলাদেশি টাকায় ৯৪ হাজার টাকা। যেখানে আইফোন ১৪ প্রো ম্যাক্সে-এর দাম শুরু হচ্ছে ১০৯৯ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা পাবেন ১ লাখ ৩৫ হাজার টাকায়। ৯ সেপ্টেম্বর থেকে অর্ডার দেওয়া যাবে এই ফোনের। ১৬ সেপ্টেম্বর শুরু হবে বিক্রি।

সিলেটভিউ২৪ডটকম/ঢাপো/ইআ-১২