সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত তিনদিনব্যাপী লিডিং ইউনিভার্সিটির আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন ২০২২ সম্পন্ন হয়েছে।

রোববার (১৮ সেপ্টেম্বর) নগরীর কোশিয়ারা ইন্টারন‍্যাশনাল কনভেনশন হলে সন্ধ্যায় অনুষ্ঠিত লিডিং ইউনিভার্সিটির আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন ২০২২ এর সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা। 


এবারের সম্মেলনের প্রতিপাদ‍্য বিষয় ‘সকলের জন্য বিশুদ্ধ পানি সরবরাহ এবং কার্যকর স্যানিটেশন স্থাপন' (Establishment of Clean Water Supply and Effective Sanitation for all)’ এর উপর বিস্তারিত আলোচনায় বের হওয়া সমাধানগুলোর মধ্যে কিছু নির্বাচিত সমাধান জাতিসংঘ সদর দপ্তরে প্রেরণ করা হবে যা একটি শান্তিপূর্ণ এবং অংশগ্রহণমূলক সমাজব্যবস্থা প্রতিষ্ঠা করতে সহায়তা করবে।

সমাপনী অনুষ্ঠানে এলইউআইমুনার ছায়া মহাসচিব মো. জাকির হোসেনের নেতৃত্বে এবং উপদেষ্টা মানফাত জাবিন হকের সার্বিক তত্ত্বাবধানে  এ সম্মেলনে মানবাধিকার, আন্তর্জাতিক বিচার আদালত ও আন্তর্জাতিক শিশু জরুরী তহবিলসহ বৈশ্বিক নিরাপত্তা বিধান বিষয়ের আটটি কমিটির প্রতিনিধিদেরকে অ‍্যাওয়ার্ড প্রদান করা হয়। 

আন্তর্জাতিক এ সম্মেলনে অংশগ্রহণকারী বিজয়ীদেরকে অভিবাদন জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, প্রতিনিধিত্বকারী কোন কমিটি বেস্ট এ্যায়ার্ড বা স্পেশাল এ্যায়ার্ড পেয়েছে তা গুরুত্বপূর্ণ নয়। অংশগ্রহণের ফলে এ থেকে অর্জিত কমিউনিকেশন স্কীলস এবং সমাজের প্রতি দায়বদ্ধতার যে অনুশীলন হয়েছে তা তরুণ শিক্ষার্থীকে মানবিক গুনাবলীর অধিকারী করতে সাহায্য করবে। এর মাধ্যমে তৈরী হবে আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নের বিভিন্ন কলাকৌশল যা সুন্দর এবং অর্থনৈতিকভাবে একটি সম্মৃদ্ধশালী দেশ হিসেবে বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরবে।

সমাপনী অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশন (এলইউমুনা) এর উপদেষ্টা মানফাত জাবিন হক এ সম্মেলনে অংশগ্রহণ করে তাদের দক্ষতার প্রমাণ রাখার জন‍্য ধন্যবাদ জানিয়ে বলেন, এ সম্মেলন থেকে অর্জিত জ্ঞান ও দক্ষতা দিয়ে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা তাদের কর্মজীবনে সফলতা বয়ে আনবে। তিনি অংশগ্রহণকারী  দেশ ও দেশের বাইরের প্রত্যেক শিক্ষার্থী যাতে নিরাপদে নিজ গৃহে প্রত্যাবর্তন করতে পারেন তা কামনা করেন।

একটি মর্যাদাপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করার জন্য এলইউমুনা এবং অংশগ্রহণকারী প্রত্যেক ডেলিগেট্স এবং অতিথিবৃন্দকে ধন্যবাদ জানিয়ে এতে বক্তব্য রাখেনসমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন এবং সেন্টার ফর রিচার্জ, ইনোভেটিভ স্টাডিজ এন্ড প্লানিং এর উপদেষ্টা প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং ছাত্রকল‍্যাণ উপদেষ্টা প্রফেসর ড. মো. মাইমুল আহসান খান, প্রক্টর মো. রাশেদুল ইসলাম।

এবারের সম্মেলনের টাইটেল স্পন্সর ছিল এডুকেশন হাব, মিডিয়া এন্ড মার্কেটিং পার্টনার এডেকো লিমিটেড, ইভেন্ট পার্টনার এসেনশিয়াল এবং হসপিটালিটি পার্টনার  লা-ভিসতা হোটেল।

অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশন (এলইউমুনা) এর আমন্ত্রিত দেশ এবং দেশের বাইরে থেকে আগত অতিথিবৃন্দ এবং লিডিং ইউনিভার্সিটির শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করে লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী ফাইজা চৌধুরী।

সম্মেলনের সমাপণী অনুষ্ঠানে এলইউমুনার সদস্যসহ বিভিন্ন কমিটির প্রতিনিধিসহ স্পন্সর প্রতিষ্ঠান এবং মিডিয়া ব্যক্তিত্য উপস্থিত ছিলেন। সমাপনী অনুষ্ঠান পরবর্তী এক গালা ডিনার ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

সিলেটভিউ২৪ডটকম/সবি/ইআ-১২