মাদানি ফাউন্ডেশন সাহেবেরবাজার সিলেটের উদ্যোগে গাছের চারা বিতরণ করা হয়েছে।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকাল চারটায় সাহেবের বাজারে আনুষ্ঠানিকভাবে ৪২টি মসজিদ, মাদ্রাসা ও ১০ শিক্ষাপ্রতিষ্ঠানে ৬০০টি ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়।


 

মাদানি ফাউন্ডেশনের সভাপতি মাওলানা মুতাওক্কিলবিল্লাহ জালালের সভাপতিত্বে ও কামরান আলী তালুকদারের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- খাদিমনগর ইউনিয়নের চেয়ারম্যান দিলোয়ার হুসেন।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার আ.ফ.ম মিফতাউলহক মাসুদ, মাওলানা দেলোয়ার বখত গাছবাড়ি, সদর উপজেলা যুবলীগ নেতা দেলোয়ার হুসেন, এমরান আলী তালুকদার, সাহেবের বাজার স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক আব্দুল মুক্তার।

 

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আলাল উদ্দিন, আব্দুল আজিজ, সাহাব উদ্দিন, ইমান আলি, হাফেজ আব্দুল মন্নান, হাফেজ মাওলানা শামিম আহমদ, মারজান আহমদ, মোক্তার হোসেনসহ সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান ও মসজিদের প্রতিনিধিবৃন্দ।

 

এসময় অনুষ্ঠানে বক্তারা বলেন, সৃষ্টির বুকে প্রাণিকূলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা, খরা, ঝড়, টর্নেডো, জলোচ্ছ্বাস প্রতিরোধ করে। এক কথায় প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পদ হচ্ছে বৃক্ষ। তাই আমাদের উচিৎ সেখানে খোলা স্থান পাবো সেখানেই ফলজ বনজ ও ভেষজ প্রজাতির গাছ লাগানো।

 

এছাড়াও গাছের সবচেয়ে বড় গুণ হলো- আমরা জীবিত থাকার জন্য যে অক্সিজেন গ্রহণ করি তা আমরা আমাদের চারপাশের গাছপালা থেকে নিয়ে থাকি। তাই আমরা সবাই বেশি বেশি গাছ লাগাবো। সবুজ প্রাকৃতিক বান্ধব সুন্দর বাংলাদেশ গড়ে তুলবো।

 

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন হাফেজ কাউসার আহমদ এবং স্বাগত বক্তব্য রাখেন হাফেজ মাওলানা আব্দুল মুমিন।

 


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-১৩