বিএনপি’র চলমান রাজনৈতিক সংলাপের দ্বিতীয় পর্যায় শুরু হচ্ছে আজ। গণতন্ত্র পুনরুদ্ধারে জাতীয় ঐক্য গড়ার লক্ষ্যে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসছে বিএনপি। গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আজ দুপুর ২টা থেকে বাংলাদেশ কল্যাণ পার্টির সঙ্গে এই সংলাপ অনুষ্ঠিত হবে।

বিএনপি’র মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান গণমাধ্যমকে সংলাপের বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, সংলাপে বিএনপি’র পক্ষে নেতৃত্ব দেবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া উপস্থিত থাকবেন, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। অন্যদিকে কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহম্মদ ইবরাহিমের নেতৃত্বে অংশ নেবেন পার্টির মহাসচিব আবদুল আউয়াল মামুন, অতিরিক্ত মহাসচিব নুরুল কবির পিন্টু, যুগ্ম-মহাসচিব সোহেল মোল্লা, আব্দুল্লাহ আল হাসান সাকিব, ঢাকা মহানগর উত্তরের সভাপতি মাহবুবুর রহমান শামীম, উত্তরের সেক্রেটারি জামাল হোসেন, মহানগর দক্ষিণের সভাপতি আবু হানিফ ও উত্তরের সেক্রেটারি আবু ইউসুফ। এর আগে প্রথম দফায় সরকারবিরোধী বৃহত্তর যুগপৎ আন্দোলন গড়ে তোলার লক্ষ্যকে সামনে রেখে চলতি বছরের ২৪শে মে থেকে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে বিএনপি।


প্রথম দফার ওই সংলাপে ২৩টি দল অংশ নেয়। এদিকে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলের কর্মপরিকল্পনা ঠিক করার আগে জেলার নেতাদের মতামত নিতে ধারাবাহিক বৈঠকে বসেছে বিএনপি। ১লা অক্টোবর থেকে শুরু হয়ে আগামী ৪ঠা অক্টোবর পর্যন্ত জেলার নেতাদের সঙ্গে ধারাবাহিক এই মতবিনিময় সভা করবে দলটির শীর্ষ নেতৃত্ব।

শায়রুল কবির খান জানান, ১লা অক্টোবর বিকাল ৪টায় গুলশানে দলীয় চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে চট্টগ্রাম ও খুলনা বিভাগের নেতাদের নিয়ে মতবিনিময় সভায় বসে বিএনপি। আজ ময়মনসিংহ, সিলেট বিভাগের সঙ্গে মতবিনিয় হবে। এভাবে পর্যায়ক্রমে সব বিভাগের নেতাদের সঙ্গে ৪ঠা অক্টোবর পর্যন্ত মতবিনিময় করা হবে। গতকালের সভায় অংশ নিয়েছেন বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আর লন্ডন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়েছেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সিলেটভিউ২৪ডটকম/মাজ/ইআ-০৯