আগামীকাল রোববার (৬ নভেম্বর) থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি)। সিলেট শিক্ষা বোর্ড থেকে এবারের পরীক্ষায় ৬৭ হাজারেরও বেশি শিক্ষার্থী পরীক্ষাযুদ্ধে নামছে। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্টরা প্রয়োজনীয় কার্যাদি সম্পন্ন করেছেন।

সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার এইচএসসি পরীক্ষায় বোর্ডের অধীনে ৩০৪টি কলেজের ৬৭ হাজার ৩৬৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। তন্মধ্যে ছাত্রসংখ্যা ২৯ হাজার ৭৫ জন এবং ছাত্রীসংখ্যা ৩৮ হাজার ২৮৯ জন।


গেলবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ৬৩৪ জন। গেলবার ৬৭ হাজার ৯৯৮ জন পরীক্ষার্থী ছিল।

এবার মানবিক বিভাগ থেকে ৪৫ হাজার ২৮৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী সংখ্যা ১২ হাজার ২৪৫ জন। এ ছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯ হাজার ৮৩৩ জন পরীক্ষার্থী অংশ নেবে।

সংশ্লিষ্টরা জানান, বোর্ডের অধীনে ৮৬টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে। তন্মধ্যে সিলেট জেলায় কেন্দ্রসংখ্যা ৩৩টি, সুনামগঞ্জে ২১টি, মৌলভীবাজারে ১৪টি এবং হবিগঞ্জে ১৮টি কেন্দ্র রয়েছে।

গতবারের চেয়ে এবার কলেজসংখ্যা ৫টি এবং কেন্দ্রসংখ্যা ১টি বেড়েছে।

এদিকে, পরীক্ষার্থীর সংখ্যায় শীর্ষে আছে সিলেট জেলা। এখানে ২৯ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী অংশ নেবে। মৌলভীবাজারে পরীক্ষার্থীসংখ্যা ১৩ হাজার ৮২৪, সুনামগঞ্জে ১২ হাজার ৩৬৯ এবং হবিগঞ্জে ১১ হাজার ৭৮৪।

সিলেট শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক মো. কবির আহমদ জানান, পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে প্রয়োজনীয় সমন্বয় সভা করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের সাথেও বসা হয়েছে। ভিজিল্যান্স টিম প্রস্তুত রয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে