ইজিবাইক, রিকশাসহ ব্যাটারিচালিত যানবাহনের দ্রুত নিবন্ধন, রুট পারমিট, চালকের লাইসেন্স প্রদান ও মাহাসড়কের বিভ্রান্তিমূলক ব্যাখ্যা এং বিদ্যুৎসাশ্রয়ের নামে বিভিন্ন সড়কে চলাচলে হয়রানি বন্ধ করাসহ ৬ দফা দাবিতে রিকশা, ব্যাটারি রিকশা-ভ্যান ও ইজিবাইক সংগ্রাম পরিষদ সিলেট বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 


বৃহস্পতিবার দুপুর আড়াইটায় রেজিস্ট্রারি মাঠে এ সমাবেশ অনুষ্টিত হয়।

 

রিকশা, ব্যাটারি রিকশা-ভ্যান ও ইজিবাইক সংগ্রাম পরিষদ সিলেট মহানগর সভাপতি প্রণব জ্য্যেতি পাল সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মনজুর আহমদ, সহ সভাপতি কাওছার আহমদ এর সঞ্চালনায় বিভাগীয় সমাবেশে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন- সংগ্রাম পরিষদ এর প্রধান উপদেষ্টা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সভাপতি ও স্কপ নেতা কমরেড রাজেকুজ্জামান রতন।

বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় আহ্বায়ক খালেকুজ্জামান লিপন, কেন্দ্রীয় সদস্য সচিব প্রকৌশলী ইমরান হাবিব রুমন, মহানগর শাখার প্রধান উপদেষ্টা আবু জাফর।

 

জেলা প্রতিনিধির মধ্যে বক্তব্য রাখেন- সুনামগঞ্জ জেলার সোহেল আহমদ, হবিগঞ্জ জেলার  দিলাল মিয়া, সেলিম আহমদ, মৌলভীবাজার জেলার রুস্তুম মিয়া, আলী হোসেন, সিলেট জেলা ও মহানগর এর বেলাল আহমদ, শুক্কুর আহমদ, ইয়াছিন আলী, রফিক আহমদ, সাহেদ আহমদ, আব্দুল মালিক, আব্দুস শহিদ, সেলিম আহমদ, মিন্টু যাদব, নুরুল, শরিফুল প্রমুখ।

 

রাজেকুজ্জামান রতন বলেন, নানা বাঁধা, ষড়যন্ত্র ও চক্রান্ত মোকাবিলা করে সর্বশেষ হাইকোর্ট এর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সুপ্রিম কোর্ট মহাসড়ক ব্যতীত সর্বত্র ইজিবাইকসহ ব্যাটারিচালিত যানবাহন চলাচলের আদেশ প্রদান করেছে।সংগ্রাম পরিষদ গত ১০ বছর যাবৎ নকশা আধুনিকায়ন ও নীতিমালা প্রনয়ণ করে ব্যাটারি চালিত যানবাহনের লাইসেন্স প্রদানসহ ৬ দফা দাবিতে আন্দোলন পরিচালনা করে আসছে। সুপ্রিম কোর্টের রায়ের পর ইজিবাইকসহ ব্যাটাারিচালিত যানবাহন এর চলাচলের জন্য সরকার প্রস্তাবিত খসড়া “থ্রী-হুইলার ও সমজাতীয় মোটরযানের সুষ্ঠু ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রন নীতিমালা-২০২১’র” দ্রুত চুড়ান্ত ও কার্যকর করতে আর কোন আাইনগত বাঁধা নেই।

 

রাজেকুজ্জামান রতন অবিলম্বে নীতিমালা প্রনয়ণ করে ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স প্রদানের আহ্বান জানান।

 

সমাবেশে অন্যান্য বক্তারা বলেন, সারাদেশের মতো সিলেট নগরীতে অবৈধ কার্ড ব্যবসায়ি ও অসাধু পুলিশ মিলে সুপ্রিম কোর্ট এর রায় আসার মহাসড়কের বিভ্রান্তমূলক ব্যাখ্যা ও বিদ্যুৎ সাশ্রয়ের নামে বিভিন্ন সড়কে ও অলি-গলি থেকে ইজিাইক, রিকশাসহ ব্যটাারিচালিত যানবাহন আটক, রেকারিং এর নামে চালক-মালিকদের কাছ থকে অবৈধভাবে হয়রানি করছে। বক্তাগন অবিলম্বে হয়রানি বন্ধ করে ৫০ লাখ চলক, মালিক, মেকানিক, গ্যারেজ মালিক ও তাদের উপর নির্ভরশীল প্রায় তিন কোটি মানুষের জীবন-জীবিকা রক্ষায় সংগ্রাম পরিষদের সংশোধন প্রস্তাব গ্রহন করে ‘থ্রী-হুইলার ও সমজাতীয় মোটরযানের সুষ্ঠু ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রন নীতিমালা-২০২১’র আলোকে ব্যাটারিচালিত ইজিবাইক ও রিকশার দ্রুত নিবন্ধন, রুট পারমিট এবং লাইসেন্স প্রদান, মাহাসড়কের বিভ্রান্তিমূলক ব্যাখ্যা এবং বিদ্যুৎ সাশ্রয়ের নামে বিভিন্ন সড়কে চলাচলে হয়রানি বন্ধ, সিলেট নগরীতে ব্যাটারিচালিত যানবাহনের রেকার বিল ৫শত টাকা নির্ধারণ করাসহ ৬ দফা দাবি আদায়ে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

 

সমাবেশের শুরুতে চারণ সাংস্কৃতিক কেন্দ্র  গণসঙ্গীত পরিবেশন করা হয়।

 


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-১৭