ট্যানারি শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় দ্রুত হাসপাতাল স্থাপনের দাবি জানানো হয়েছে।

 


মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে বাংলাদেশ প্রেস কাউন্সিল কনফারেন্স হলে ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন এবং সলিডারিটি সেন্টার, বাংলাদেশ অফিসের উদ্যোগে আয়োজিত সেমিনারে এমন দাবির কথা জানানো হয়।

 

বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সহযোগিতায় "চামড়া শিল্প শ্রমিকদের স্বাস্থ্যের অবস্থা এবং স্বাস্থ্য সুরক্ষা" শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করেন  ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ।

 

মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ডা. বেলাল আহমেদ।

 

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সভাপতি কাজী আবদুল হান্নান, বাংলাদেশ সংবাদ সংস্থার সাবেক ব্যবস্থাপনা পরিচালক আজিজুল ইসলাম ভুইয়া এবং বাংলাদেশের আলো’র সম্পাদক মফিজুর রহমান খান (বাবু)।

 

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সলিডারিটি সেন্টার- বাংলাদেশ অফিস-এর প্রোগ্রাম অফিসার মোহাম্মদ নজরুল ইসলাম।

 

আলোচনায় অংশ নেন ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়ন এর সাধারণ সম্পাদক আবদুল মালেক এবং বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক আতাউর রহমান।

 

সলিডারিটি সেন্টার- বাংলাদেশ অফিস-এর প্রোগ্রাম অফিসার মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, চামড়া শিল্পের শ্রমিকদের জন্য অবিলম্বে ৫০ শয্যাবিশিষ্ট একটি পূর্ণাঙ্গ হাসপাতাল প্রতিষ্ঠা প্রয়োজন। এছাড়া শ্রমিকদের অপুষ্টি প্রতিরোধের জন্য মজুরি বৃদ্ধি প্রয়োজন, পাশাপাশি কারখানায় শ্রমিকদেরকে উন্নত মানের খাবার প্রদান করা জরুরি। তিনি শ্রমিকদের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) ব্যবহার নিশ্চিত করার জন্য সরকার ও মালিক পক্ষের প্রতি অনুরোধ জানান।

 

মূখ্য আলোচক ডা. বেলাল আহমেদ বলেন, শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি কারখানাকে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কারখানা হিসেবে উন্নীত করতে হবে। এজন্য মালিকদের এগিয়ে আসতে হবে। এছাড়া দুর্ঘটনা থেকে রক্ষা পেতে শ্রমিক ও ব্যবস্থাপনা কর্মীদেরকে নিয়মিত দক্ষতা উন্নয়ন ও স্বাস্থ্য সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান করতে হবে।

 

বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সভাপতি কাজী আবদুল হান্নান উপস্থিত সাংবাদিকদেরকে চামড়া শিল্পের শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকি সম্পর্কিত সংবাদ নিয়মিত প্রকাশ করার আহ্বান জানান। তিনি বলেন, চামড়া শিল্পের বিকাশ হলে প্রচুর কর্মসংস্থান নিশ্চিত হবে। শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় কর্মজীবি হাসপাতাল প্রতিষ্ঠা সহ শ্রমিকদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করার জন্য তিনি মালিকদের উদ্যোগী হতে অনুরোধ করেন। পাশাপাশি, মালিক, শ্রমিক, বায়ার, স্থানীয় জনপ্রতিনিধি ও মিডিয়া কর্মীদের সমন্বয়ে একটি পর্যবেক্ষক দল গঠন করে কারখানাগুলোর কর্মপরিবেশ উন্নয়নে কাজ করার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আহ্বান রাখেন।

 

বাংলাদেশ সংবাদ সংস্থার সাবেক ব্যবস্থাপনা পরিচালক আজিজুল ইসলাম ভুইয়া বলেন, শ্রমিকদের আইনগত অধিকার ও হাসপাতাল প্রতিষ্ঠার দাবিতে সাভারের হেমায়েতপুর চামড়া শিল্প এলাকায় একটি গণসমাবেশ আয়োজন করে দাবিটি সরকারের নিকট তুলে ধরতে হবে। এলাকাবাসীকেও অত্র দাবির সাথে একাত্ম করতে হবে।

 

বাংলাদেশের আলো’র সম্পাদক মফিজুর রহমান খান (বাবু) বলেন, মাননীয় প্রধানমন্ত্রী যেহেতু অঙ্গীকার করেছিলেন তাই হাসপাতাল প্রতিষ্ঠার দাবিটি তাঁর নিকট পৌঁছানো দরকার। পাশাাপাশি তিনি শ্রম ইস্যুতে আরো বেশি সংবাদ গুরুত্ব সহকারে মিডিয়ায় প্রকাশ করার জন্য সাংবাদিকদের অনুরোধ করেন।

 

ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়ন এর সাধারণ সম্পাদক আবদুল মালেক বলেন, আমরা সরকারের উর্ধ্বতন মহলে বার বার আবেদন করেও চামড়া শিল্পনগরীতে শ্রমিকদের জন্য হাসপাতাল ও আবাসন ব্যবস্থা বিষয়ে কোনো ইতিবাচক সাড়া পাইনি। তিনি এ বিষয়ে সহযোগিতা করার জন্য সাংবাদিকদের প্রতি অনুরোধ জানান।

 

সভাপতির বক্তব্যে ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, সাংবাদিকগণ চামড়া শিল্পনগরী পরিদর্শন করে সঠিক চিত্র মিডিয়ায় তুলে ধরতে পারেন। হাসপাতাল প্রতিষ্ঠার বিষয়ে শ্রমিকদের দাবির প্রতি সাংবাদিকদের অকুণ্ঠ সমর্থন এই দাবি পূরণে সহায়ক হবে বলে তিনি উল্লেখ করেন। একটি পূর্ণাঙ্গ হাসপাতাল প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের ব্যবস্থাপনায় বিসিক-এর তত্ত্বাবধানে এক জন এমবিবিএস ডাক্তার, দুই জন নার্স ও মেডিকেল পরীক্ষার ব্যবস্থা রেখে একটি স্থায়ী স্বাস্থ্যসেবা কেন্দ্র স্থাপনে এগিয়ে আসার জন্য তিনি সরকার ও মালিক পক্ষের নিকট আহ্বান জানান।

 


সিলেটভিউ২৪ডটকম/খলিল/এসডি-১২