ছবি কৃতজ্ঞতা: আনিস মাহমুদ।

বিশ্বকাপ ফুটবল এলেই বাংলাদেশে অন্যরকম উন্মাদনা ছড়িয়ে পড়ে। বিশেষ করে ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকদের মধ্যে থাকে উচ্ছ্বাসের আবহ। দেশের বিভিন্ন স্থানে বাড়িকে এ দুই দলের পতাকার আদলে সাজানো হয়। দীর্ঘাকায় পতাকা বানানোর প্রতিযোগিতাও চলে। এবার সিলেটে একটি বাড়িকে ব্রাজিলের পতাকার আদলে সাজিয়ে তোলা হয়েছে। বাড়িটি ফুটবলপ্রেমীসহ সবার নজর কাড়ছে।

সিলেট নগরীর মাছিমপুর এলাকায় এই একতলা বাড়িটির অবস্থান। সড়কের একেবারেই লাগোয়া এই বাড়িটির সীমানাপ্রাচীর থেকে শুরু করে মূল ভবনের পুরোটাই ব্রাজিলের পতাকার আদলে রঙ করা হয়েছে। বাড়ির ছাদের ওপর টানানো হয়েছে বাংলাদেশ ও ব্রাজিলের পতাকা। আছে ব্রাজিল দলের প্রতি শুভকামনা জানিয়ে টানানো ফেস্টুনও। বাড়ির ভেতরের দরজা, জানালা ও দেওয়ালেও রঙ দিয়ে ব্রাজিলের পতাকার আদল আনা হয়েছে।


বাড়িটির মালিক আবুল কালাম দীপু (৩২)। নগরীর জিন্দাবাজারে তার কম্পিউটার সারাই ও যন্ত্রাংশের দোকান আছে।

দীপু জানিয়েছেন, ছাত্রাবস্থায় তিনি ফুটবল খেলতেন। ছোটবেলা থেকেই ফুটবলের প্রতি তার ভালোবাসা। পরিবারের মধ্যে তার বাবা আব্দুল হান্নান সৌদি আরবের সমর্থক। বাকি নয় সদস্য ব্রাজিলের সমর্থক।

দীপু বলেন, ব্রাজিলের খেলা তার পছন্দের। দলটির প্রতি ভালোবাসা থেকেই তিনি বাড়িকে এভাবে রঙ দিয়ে সাজিয়েছেন। এজন্য তার প্রায় এক লাখ টাকা খরচ হয়েছে।

এদিকে, ব্রাজিলের পতাকার আদলে রাঙানো বাড়িটি এখন পথচারীদের দৃষ্টি আকর্ষণ করছে। যারাই ওই পথ দিয়ে যাচ্ছেন, সবাই খানিক সময়ের জন্য বাড়িটির দিকে চেয়ে থাকছেন। অনেকেই বাড়িটির ভেতরে প্রবেশ করে ঘুরে দেখছেন। এ ছাড়া নগরীর বিভিন্ন স্থান থেকে ব্রাজিল সমর্থকরা বাড়িটিতে ভিড় জমাচ্ছেন, ছবি তুলছেন। স্থানীয় শিশুরাও আগ্রহ নিয়ে সেখানে যাচ্ছে। স্থানীয়দের মধ্যে বাড়িটি এখন ‘ব্রাজিল বাড়ি’ হিসেবে পরিচিত পেয়েছে।’

দুলাল মিয়া নামের এক পথচারী বাড়িটির সামনে দাঁড়িয়ে সেলফি তুলছিলেন। তিনি বলেন, ‘এই পথ দিয়ে যাচ্ছিলাম, বাড়িটি দেখে থমকে দাঁড়াই। আমি নিজেও ব্রাজিল দলের সমর্থক। তাই ছবি তুলেছি, ফেসবুকে শেয়ার করবো।’

ফুটবলপ্রেমীদের এই আগ্রহ উপভোগ করছেন বলেই জানিয়েছে আবুল কালাম দীপু।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে