ক্যামেরুনের বিপক্ষে কাল গ্রুপে নিজেদের শেষ ম্যাচে ১-০ গোলে হেরেছে ব্রাজিল। অধিনায়ক দানি আলভেজের চোখে ক্যামেরুনের কাছে এই হার ব্রাজিলের জন্য ‘সতর্কবার্তা।’ আর তাই শেষ ষোলোর মঞ্চ থেকে আরও সতর্ক থাকতে হবে ব্রাজিলকে। বিশ্বকাপে দুর্বল প্রতিপক্ষ বলে যে কিছু হয় না। কিন্তু শেষ ষোলোতেও দলের সেরা খেলোয়াড়টিকে পাওয়া নিয়ে দুশ্চিন্তায় পড়েছে ব্রাজিল।

ক্যামেরুনের কাছে হারের পর ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার শেষ ষোলোয় নেইমারের খেলার নিশ্চয়তা দিতে পারেননি।


সোমবার বাংলাদেশ সময় রাত ১টায় বিশ্বকাপের শেষ ষোলোয় দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। এর আগে দুটি অনুশীলন সেশন পাবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। শুধু নেইমার নয় অ্যালেক্স সান্দ্রো এবং দানিলোও চোটে পড়েছেন। দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হওয়ার আগে তাঁদের সুস্থ হয়ে ওঠার অপেক্ষায় রয়েছে ব্রাজিল।

কিন্তু নেইমারের চোট নিয়ে সংবাদমাধ্যমকে অপেক্ষার কথা জানালেন লাসমার, ‘পরের ম্যাচের আগে এখনো ৭২ ঘণ্টা সময় হাতে আছে। এর মধ্যে পরিস্থিতি নিজেদের অনুকূলে চলে আসবে, এই আশা করছি। এখনো (নেইমার ও সান্দ্রোর খেলার) সম্ভাবনা আছে এবং বিষয়টি কোনদিকে গড়ায় তা দেখার অপেক্ষায় থাকব আমরা।’

লাসমার জানালেন, নেইমার ও অ্যালেক্স সান্দ্রো এখনো বল নিয়ে মাঠে অনুশীলন শুরু করেননি। কাল রাতে ক্যামেরুন-ব্রাজিল ম্যাচে গ্যালারিতে দেখা গেছে নেইমারকে। অর্থাৎ, মোটামুটি হাঁটা-চলা করতে পারছেন। লাসমার বলেছেন, ‘বল নিয়ে তারা এখনো মাঠে অনুশীলন শুরু করেনি। আগামীকাল (আজ) থেকে শুরু করবে। তখন তারা কীভাবে সাড়া দেয় সেটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ। এটার ওপরই আসলে (খেলা) নির্ভর করছে, সেটিও এই দুই দিনের মধ্যে।’

ডিফেন্ডার দানিলোর শেষ ষোলোয় ফেরার সম্ভাবনা দেখছে ব্রাজিলের সংবাদমাধ্যম ‘গ্লোবো’। কালই মাঠে অনুশীলন করেছেন তিনি। সার্বিয়ার বিপক্ষে পায়ে চোট পেয়েছিলেন নেইমার ও দানিলো। এরপর জানানো হয়েছিল, পা মচকে নেওয়ায় গ্রুপপর্বে বাকি দুই ম্যাচে নেইমারের খেলার সম্ভাবনা নেই। এখন শেষ ষোলোতেও তাঁর খেলা অনিশ্চিত।

ক্যামেরুনের বিপক্ষে ম্যাচেও চোটসংখ্যা বেড়েছে ব্রাজিলের। লেফটব্যাক অ্যালেক্স তেলেস দ্বিতীয়ার্ধে ডান হাঁটুতে চোট পেয়ে কাঁদতে কাঁদতে মাঠ ছেড়েছেন। ব্যথা পেয়েছেন গ্যাব্রিয়েল জেসুসও।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে