ছবি: সায়েন্সেস পো ইউনিভার্সিটির ওয়েসাইট থেকে নেওয়া

ফ্রান্সের সরকারি বিশ্ববিদ্যালয় সায়েন্সেস পো (দ্য প্যারিস ইনস্টিটিউট অব পলিটিক্যাল স্টাডিজ) ইউনিভার্সিটি বিদেশি শিক্ষার্থীদের জন্য দ্য এমিলি বাউটমি শিক্ষাবৃত্তির ঘোষণা দিয়েছে। ২০২৩ শিক্ষাবর্ষে তিন বছর মেয়াদি স্নাতক পর্যায়ে এটি একটি ফুল ফ্রি স্কলারশিপ।

 


ইউরোপীয়ান ইউনিয়নের বাইরের দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। বাংলাদেশিরাও এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আগামী ২২ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

 

বৃত্তির আর্থিক সুবিধা
এমিলি বাউটমি শিক্ষাবৃত্তি পেলে বিদেশি শিক্ষার্থীরা সায়েন্সেস পো ইউনিভার্সিটিতে আবাসনব্যবস্থা ও খেলাধুলার সুযোগ পাবেন। এ ছাড়া স্নাতক পর্যায়ে চার ক্যাটাগরিতে শিক্ষার্থীদের আর্থিক সুবিধা দেওয়া হয়। এগুলো হলো স্নাতক পর্যায়ে (তিন বছর) প্রতিবছর প্রায় ১৪ লাখ ২৪ হাজার ৮৮৮ টাকা (১৩,১৯০ ইউরো); স্নাতক পর্যায়ে (তিন বছর) প্রতিবছর প্রায় ৯ লাখ ৫০ হাজার ৬৪৫ টাকা (৮,৮০০ ইউরো); স্নাতক পর্যায়ে (তিন বছর) প্রতিবছর প্রায় ৬ লাখ ৪৮ হাজার ১৬৭ টাকা (৬,০০০ ইউরো) ও  স্নাতক পর্যায়ে (তিন বছর) প্রতিবছর প্রায় ৩ লাখ ৮৮ হাজার ৯০০ টাকা (৩,৬০০ ইউরো) আর্থিক সুবিধা দেওয়া হয়।

 

যোগ্যতা
প্রার্থীদের অবশ্যই ইউরোপীয়ান ইউনিয়নের বাইরের দেশের নাগরিক হতে হবে।

প্রথমবার আবেদনকারী হতে হবে।

স্নাতক প্রোগ্রামে ভর্তি হতে হবে।

সুইজারল্যান্ড ও নরওয়েজিয়ার নাগরিকের আবেদনের প্রয়োজন নেই।

দ্বৈত নাগরিকত্ব থাকা যাবে না।

যা যা লাগবে
আয়ের প্রমাণপত্র, যা পরিবারিক অবস্থান ব্যাখ্যা করবে

জীবনবৃত্তান্ত

শিক্ষাগত যোগ্যতার ট্রান্সক্রিপ্ট ও সনদপত্র

পাসপোর্টের কপি

একটি একাডেমিক রেফারেন্স

 

আবেদন যেভাবে
আগ্রহীদের সায়েন্সেস পো ইউনিভার্সিটির ওয়েসাইটের এই লিংক থেকে দ্য এমিলি বাউটমি স্কলারশিপের বিস্তারিত তথ্য জেনে নিতে হবে। সেখানে দেওয়া একটি ভিডিও টিউটোরিয়ালে আবেদনপদ্ধতি দেওয়া হবে। সেটা অনুসরণ করে অনলাইনে আবেদন করতে হবে।

 

আবেদনের শেষ সময়: ২২ ফেব্রুয়ারি ২০২৩।

 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-০৪


সূত্র : প্রথমআলো