বেতন বৃদ্ধির দাবিতে ইংল্যান্ড এবং ওয়েলসের অ্যাম্বুলেন্স কর্মীরা ধর্মঘট শুরু করেছেন। সোমবার (২৩ জানুয়ারি) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, জিএমবি, ইউনিসন এবং ইউনাইট এই তিনটি ইউনিয়নভুক্ত অ্যাম্বুলেন্স কর্মীরা কর্মবিরতি পালন করবেন।

জানা গেছে, মুমূর্ষূ রোগীর জন্য জরুরি পরিষেবা ৯৯৯ নাম্বারে ফোন করলে অ্যাম্বুলেন্স কর্মীরা যাবেন। কিন্তু অন্য জরুরি চিকিৎসার জন্য ফোন করলে তারা যেতেও পারেন আবার নাও যেতে পারেন। অথবা গেলেও দেরি হবে।


ইংল্যান্ড এবং ওয়েলসে জাতীয় স্বাস্থ্য সেবা (এনএইচএস)— নার্সসহ সব কর্মীর গড়ে ৪ দশমিক ৭৫ শতাংশ বেতন বৃদ্ধি করেছে। যাদের বেতন সবচেয়ে কম ছিল তাদের বেতনও প্রায় ১ হাজার ৪০০ ইউরো বৃদ্ধি পেয়েছে। তবে স্বাস্থ্য কর্মীরা এতে সন্তুষ্ট হতে পারেননি। অপরদিকে সরকার জানিয়েছে, বেতন এরচেয়ে বেশি বাড়ানো সম্ভব নয়।

ধর্মঘট ঠেকাতে ওয়েলস সরকার অ্যাম্বুলেন্স কর্মীদের এককালীন অর্থ দেওয়ার প্রস্তাব দিয়েছিল। কিন্তু এ প্রস্তাব প্রত্যাখ্যান করেন তারা।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী স্টিভ বারক্লে ধর্মঘটের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, ‘তাদের এ ধর্মঘট হতাশাজনক’ এবং রোগীদের নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হলেও ‘এটি স্বাস্থ্য সেবায় আরও বিঘ্ন ঘটাবে।’

কেমন রোগীরা অ্যাম্বুলেন্স সেবা পাবেন?

কেউ যদি হৃদরোগে আক্রান্ত হন তাহলে তিনি অ্যাম্বুলেন্স সেবা পাবেন। কারণ এমন রোগী তাৎক্ষণিক সেবা না পেলে মারা যেতে পারেন।

কারা পাবেন না?

জরুরি অবস্থা কিন্তু মৃত্যুর সম্ভাবনা নেই এমন রোগীরা তাৎক্ষণিক অ্যাম্বুলেন্স পাবেন না। এছাড়া কেউ পড়ে গিয়ে ব্যথা পেলেও অ্যাম্বুলেন্স পাবেন না।

সূত্র: বিবিসি

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/ইআ-১৩