ফাইল ছবি

ফর্মহীন ছিলেন না। ব্যাট হাসছিল নিয়মিতই। রান আসছিল, মাঠ মাতাচ্ছিলেন। কিন্তু শতকের দেখা পাচ্ছিলেন রোহিত শর্মা। অবশেষে তিন বছর ৫ দিন পর কাঙ্ক্ষিত সেঞ্চুরির দেখা পেলেন ভারতীয় অধিনায়ক। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি খেলেন ১০১ রানের ঝড়ো ইনিংস। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিশতক হাঁকানো গিলও শতক পেয়েছেন। তাতে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ৯ উইকেটে ৩৮৫ রান করেছে ভারত।

ওয়ানডে ক্রিকেটে রোহিতের শতক না পাওয়াটা বেশ ভাবিয়েই তুলেছিল সবাইকে। অথচ, এই সংস্করণে তিনটি দ্বিশতকের মালিক তিনি। রোহিত এত দিন অর্ধশতক পেয়েছেন বেশ কয়েকটি, তিন অঙ্কেই শুধু পৌঁছতে পারছিলেন না। যদিও তিনি বলেছিলেন, শতক পাওয়াটা সময়ের অপেক্ষাই তার জন্য। সেই অপেক্ষাটা আজ ফুরিয়েছে ইন্দোরে।
 


সবশেষ ২০২০ সালের জানুয়ারিতে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১৯ রানের ইনিংস খেলেছিলেন। এরপর আজ। গিল ও রোহিতের শতকের সঙ্গে হার্দিক পান্ডিয়ার অর্ধশতকে ইন্দোরে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ৩৮৬ রানের লক্ষ্যে লড়ছে কিউইরা।
 

এটি ওয়ানডেতে রোহিতের ৩০তম শতরান। আজকের শতকে তিনি পাশে বসেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের। তিনি এখন পন্টিংয়ের সঙ্গে যৌথভাবে ওয়ানডে ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ শতরানের মালিক। রোহিতের সামনে যে দুজন আছেন, তাঁরা দুজনই ভারতীয়—শচীন টেন্ডুলকার ও বিরাট কোহলি। নিউজিল্যান্ডের বিপক্ষে আজকের শতকটি রোহিতের দ্বিতীয় দ্রুততম ওয়ানডে শতক। ২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিনি ৮২ বলে তাঁর দ্রুততম শতকটি করেছিলেন।
 

রোহিতের ইনিংসটি ছিল তাঁর মতোই। ৮৫ বলে ১০১। ৯টি বাউন্ডারি আর ৬টি ছক্কা ছিল তাঁর ইনিংসে। শেষ পর্যন্ত বোল্ড হয়েছেন মিচেল ব্রেসওয়েলের বলে। শুবমান গিল ১১২ করে উইকেটের ডেভন কনওয়েকে ক্যাচ দিয়েছেন ব্লেইর টিকনারের বলে। ৭৮ বলের ইনিংসে গিল বাউন্ডারি মেরেছেন ১৩টি, ছক্কা ৫টি। রোহিত-গিলের ওপেনিং জুটিতে রান এসেছে ২১২।

নিউজিল্যান্ডের জ্যাকব ডাফিও ‘সেঞ্চুরি’ করেছেন। তিনি ১০ ওভার বোলিং করে দিয়েছেন ১০০ রান। উইকেট নিয়েছেন ৩টি।
 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/পল্লব-৭


সূত্র : দেশ রুপান্তর