কাতার বিশ্বকাপ শেষ হয়ে গেছে প্রায় দেড় মাস। উরুগুয়ে-ঘানা মুখোমুখি হয়েছিলো গ্রুপ পর্বের শেষ ম্যাচে। ওই ম্যাচের ঘটনার প্রায় ২ মাস পর অবশেষে শাস্তি পেলেন উরুগুয়ের চার ফুটবরার। ম্যাচ রেফারিসহ কর্মকর্তাদের সঙ্গে দুর্ব্যবহারের দায়ে বিভিন্ন মেয়াদে এই চার ফুটবলারকে শাস্তি দিয়েছে ফিফা।


গোলরক্ষক ফার্নান্দো মুসলেরা এবং ডিফেন্ডার হোসে মারিয়া জিমেনেজের উপর চার ম্যাচের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অন্যদিকে অধিনায় দিয়েগো গোডিন এবং স্ট্রাইকার এডিনসন কাভানিকে একটি করে ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে। উরুগুয়ের পরবর্তী ম্যাচগুলোতে এ শাস্তি কার্যকর হবে।


বোঝাই যাচ্ছে, কাতার ফুটবল বিশ্বকাপ শেষ হলেও তার রেশ এখনও রয়ে গেছে। ঘানার বিপক্ষে ম্যাচের শেষ দিকে রেফারির সঙ্গে অভদ্র আচরণ করেন এই চার ফুটবলবার। সে কারণেই শাস্তির মুখে পড়তে হল তাদের। শুধু ম্যাচের নিষেধাজ্ঞাও নয়, এই চার ফুটবলারের প্রতিজনকে ২০ হাজার সুইস ফ্রাঁ (২১ হাজার ডলার) করে জরিমানাও দিতে হবে।

শুধু ফুটবলারদেরই নয়, ফিফার পক্ষ থেকে উরুগুয়ে ফুটবল ফেডারেশনকেও শাস্তি দেয়া হয়েছে। ৫০ হাজার সুইস ফ্রাঁ (৫৪ হাজার ডলার) জরিমানা দেয়ার পাশাপাশি একটি হোম ম্যাচের জন্য কয়েকটি স্টেডিয়ামকে অবশ্যই বন্ধ রাখতে হবে।

ফিফার ডিসিপ্লিনারি জজ তার বক্তব্যে বলেন, ‘মাঠে উরুগুয়ে সমর্থকদের উগ্র আচরণ এবং খেলোয়াড়দের অভদ্র ব্যবহার এবং আচরণের জন্য অবশ্যই দায় রয়েছে দেশটির ফুটবল ফেডারেশনের।’


ঘটনার সূত্রপাত উরুগুয়ে বনাম ঘানার ম্যাচের সময়। আল জানুব স্টেডিয়ামে জার্মান রেফারি ড্যানিয়েল সিবার্ট পেনাল্টি না দেওয়ার সিদ্ধান্ত নেন। সে সিদ্ধান্তের বিরুদ্ধে মাঠেই অসন্তোষ প্রকাশ করতে থাকেন উরুগুয়ের ফুটবলাররা। ওই ম্যাচে উরুগুয়ে ২-০ গোলে জিতলেও বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়। কারণ অন্য ম্যাচে উরুগুয়েকে ২-১ গোলে হারিয়ে দেয় দক্ষিণ কোরিয়া। ম্যাচ শেষে উরুগুয়ের তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেজ বলেছিলেন, ‘ফিফার অবস্থান উরুগুয়ের বিরুদ্ধে।’

কিছুদিন আগে বিজ্ঞপ্তি জারি করে ফিফা জানায়, ঘটনার তদন্ত করা হবে। সেই তদন্ত শেষ করে ফিফা উরুগুয়ের চার ফুটবলারকে নিষেধাজ্ঞার নোটিশ দিলো।

অন্যদিকে বিশ্বকাপজয়ী দল আর্জেন্টিনার বিরুদ্ধেও তদন্ত চালাচ্ছে ফিফা। বিশ্বকাপ জয়ের আনন্দে বেলাগাম হয়ে ওঠেন আর্জেন্টিনার ফুটবলাররা। ড্রেসিংরুমে মাত্রা ছাড়া উদযাপন করেন তারা। সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার নিষেধাজ্ঞা থাকলেও তা অনেকে ভঙ্গ করেন। এছাড়াও গোলরক্ষক মার্টিনেজের অশ্লীল অঙ্গভঙ্গির কারণে বেকায়াদায় পড়তে হয়েছে আর্জেন্টিনাকে।

 

সিলেটভিউ২৪ডটকম/ নাজাত-১২


সূত্র : জাগো নিউজ