”স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ” প্রতিপাদ্য নিয়ে যথাযথ গুরুত্বের সাথে ‘জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৩ পালন করেছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি। রোববার (৫ ফেব্রুয়ারি ২০২৩) সকাল ১১টায় এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ থেকে ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিক এর নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয় এবং শোভাযাত্রা পরবর্তি বিশ্ববিদ্যালয়ের রাগীব আলী ভবনের গ‍্যালারি-১ এ সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
 

জ্ঞানার্জন ও জ্ঞানানুশীলনে গ্রন্থাগারের গুরুত্ব তুলে ধরে আর কে সি সেন্ট্রাল লাইব্রেরি সম্প্রসারণ ও সমৃদ্ধ করার দিকনির্দেশনা প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিক। তিনি বলেন, মানুষকে আলোকিত করতে গ্রন্থাগার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্যান্য বইও বেশি বেশি পড়তে হবে। তিনি আরও বলেন, যে জাতি যতবেশি উন্নতির পথে এগিয়েছে জ্ঞানার্জনের লক্ষ্যে তারা ততবেশি পাঠাভ্যাস ও গবেষণায় মনোনিবেশ করেছে। তাই তিনি প্রতি সপ্তাহে অন্তত এক ঘন্টা করে গ্রন্থাগার ব্যবহারের জন্য সকল শিক্ষক ও শিক্ষার্থীর প্রতি অনুরোধ জানান।


চিফ লাইব্রেরিয়ান ড. মোঃ রাশেদুল আজিম এর সভাপতিত্বে সেমিনারে লাইব্রেরিয়ান মো. আব্দুল হাই ছামেনী "RKC Central Library: Systems and Services" শীর্ষক একটি উপস্থাপনা প্রদান করেন। এতে আর কে সি সেন্ট্রাল লাইবেরিতে প্রায় ১৭,০০০ বই গ্রন্থাগারের শেলফে কীভাবে সাজানো আছে তার গাইডলাইন, বই-পুস্তকের বিষয়ভিত্তিক গাইডলাইনসহ অনলাইন ক্যাটালগ সার্চ করে শেলফের বই চিহ্নিত করার পদ্ধতি প্রদর্শন করা হয়। বইয়ের পাশাপাশি গ্রন্থাগারের ৩৫০০ ই-বুক এবং 'রিসার্স ফর লাইফ' এর পাঁচটি প্রোগ্রাম Hinari, AGORA, OARE, ARDI, GOALI- এর মাধ্যমে বিনামূল্যে ব্যবহারযোগ্য প্রায় দু’লক্ষ ই-জার্নাল ও ই-বুক কীভাবে ব্যবহার করা যায় উপস্থাপনায় তা দেখানো হয়। এ ছাড়া National Digital Library of India-এর ই-রিসোর্স  ব্যবহার করার সুবিধার বিষয়ও উপস্থাপনায় প্রদর্শন করা হয়।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমদ ভূইয়া, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাইমুল আহসান খান, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো: মফিজুল ইসলাম উপস্থিত ছিলেন। 

আর কে সি সেন্ট্রাল লাইব্রেরির কর্মকর্তা ফয়েজ আহমদ বাপ্পীর সঞ্চালনায় সেমিনারে আরও উপস্থিত ছিলেন পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ মোস্তাক আহমদ, পরিচালক (অর্থ ও হিসাব) মোহাম্মদ কবির আহমেদ, অতি. পরিচালক (আইকিউআইসি) ড. মো. শাহানশাহ মোল্লা,
বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীবৃন্দ।   
 


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/পল্লব-২