‘বীর প্রতীক’ খেতাবপ্রাপ্ত শেরপুরের শ্রীবরদীর বীর মুক্তিযোদ্ধা কমান্ডার জহুরুল হক মুন্সি আর নেই। রবিবার (৫ ফেব্রুয়ারি) অসুস্থ অবস্থায় নিজ বাড়ি পৌর শহরের খামারিয়াপাড়া থেকে ময়মনসিংহ নেওয়ার পথে রাত সাড়ে ৯টার দিকে মারা যান তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
 

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। তিনি তিন ছেলে, এক মেয়ে এবং আত্মীয়স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।


পরিবার সূত্রে জানা গেছে, বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন ধরে নানা অসুখে ভোগছিলেন ‍তিনি। রবিবার সন্ধ্যায় হঠাৎ তার অসুস্থতা বেড়ে গেলে দ্রুত অ্যাম্বুলেন্সযোগে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। যাওয়ার পথে তারাকান্দি এলাকায় তিনি অ্যাম্বুলেন্সেই মৃত্যুর কোলে ঢলে পড়েন। তার আকস্মিক মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে আসে।

সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নূরল ইসলাম হিরু বলেন, তাঁর মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। আমি হারালাম আমার একজন রণাঙ্গনের সাথী বীর মুক্তিযোদ্ধাকে। জাতি হারালো তার সূর্য সন্তানকে।

উল্লেখ্য, ১৯৭১ সালে তিনি কখনো কলা বিক্রেতা, কখনো জুতা সেলাইয়ের কাজসহ নানা কৌশলে পাকিস্তানি সেনাদের তথ্য সংগ্রহ করতেন। পাশাপাশি অস্ত্র হাতে যুদ্ধও করতেন। তিনি মাইন পোঁতায় ছিলেন খুবই পারদর্শী । ১৯৭১ সালের ডিসেম্বরে পাক সেনাদের কাছে আত্মসমর্পণের আহবান সংবলিত চিঠি পৌঁছাতে গিয়ে তাদের হাতে নির্মম নির্যাতনের শিকার হয়েছিলেন। দেশের তিনিই একমাত্র ব্যক্তি যিনি দুইবার বীর প্রতীক খেতাব পেয়েছিলেন।


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/পল্লব-৬