যুক্তরাজ্যের রাজা ও কুইন কনসর্ট ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটির প্রাণকেন্দ্র ব্রিক লেইনে আসছেন এক ঐতিহাসিক সফরে। এই সফরের আয়োজন করেছেন ব্রিটিশ বাংলাদেশী পাওয়ার এন্ড ইন্সপিরেশন – বিবিপিআই - এর প্রতিষ্ঠাতা আয়েশা কোরেশী এমবিই জেপি ও টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলার আবদাল উল্লাহ। বিবিপিআই এই সফর সফলের লক্ষ্যে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল এবং সেই সাথে ব্রিক লেইন বিজনেস এসোসিয়েশন ও ব্রিক লেইন জামে মসজিদ ট্রাস্টের সঙ্গে একযোগে কাজ করছে।
 

রাজা ও কুইন কনসর্ট এই সফরকালে ১৯৭০ এর দশকে বর্ণবাদ বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা পালনকারী টাওয়ার হ্যামলেটস বারার বর্ষীয়ান বাসিন্দাদের সাথে মিলিত হবেন।
রাজকীয় অতিথিরা স্থানীয় চ্যারিটি ও ব্যবসা প্রতিষ্ঠান সমূহের ব্যক্তিবর্গের কাছ থেকে জানতে চাইবেন কোভিড–১৯ এর কারণে তাঁদের কার্যক্রমে গুরুতর বিপর্যয়ের কথা।
রাজা ও কুইন কনসর্ট বিবিপিআই জামদানী নেটওয়ার্ক এর নারী উদ্যোক্তাদের সাথে পরিচিত হবেন, যাঁরা স্থানীয়, জাতীয় ও বৈশ্বিক পর্যায়ে কমিউনিটি সমূহের উন্নয়নের জন্যে ব্যতিক্রমী প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।


রাজন্যবর্গ ব্রিক লেইন মসজিদ পরিদর্শনের মধ্য দিয়ে তাঁদের সফরের সমাপ্তি টানবেন। এখানে তাঁরা মসজিদ ভবনের ইতিহাস সম্পর্কে অবগত হবেন। উল্লেখ্য, হযরত ইব্রাহিম আলাইহিস সালামের অনুসারী তিনটি ধর্মমতে বিশ্বাসীদের উপসনালয় প্রতিষ্ঠিত হয়েছে এই ভবনে।

আবদাল উল্লাহ বলেন: ‘‘ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটির কাছে ব্রিক লেইন শুধুমাত্র একটি সড়কের চাইতেও অনেক বেশি কিছু। আমাদের আধ্যাত্মিক বসতি ব্রিক লেইনে আমাদের কমিউনিটির সাথে মিলিত হতে মহামান্য রাজা ও কুইন কনসর্ট আসছেন জেনে আমরা বিনীত, উদ্বেলিত, যা ভাষায় প্রকাশের মতো নয়। আমাদের ইতিহাস ও সংস্কৃতির কাহিনীগুলো তাঁদের সামনে তুলে ধরার অপেক্ষায় আমরা আছি।”


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/পল্লব-৭