করোনা মহামারীর পর আবারও জেগে উঠেছে হোটেল-মোটেল ব্যবসা। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশে এই ব্যবসা এখন রমরমা। বিশেষ করে পর্যটন ভিত্তিক জায়গাগুলোতে ভালো একটি হোটেল না হলেও যেনো ভ্রমণ প্রেমীদের একদমই চলে না। দেশি পর্যটকদের পাশাপাশি বিদেশিরাও আসছে নিয়মিত। ফলে এসব খাতে দরকার দক্ষ কর্মী ও অভিজ্ঞ সংগঠক।


দিনকে দক্ষ কর্মীর চাহিদা বাড়ায় হোটেল ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা বিষয়ে পড়াশোনা করা ও প্রশিক্ষিত জনশক্তিদের কদর দিন দিন বাড়ছে। কেউ কেউ আবার দেশ থেকে প্রশিক্ষিত হয়ে লোভনীয় বেতন চাকরি নিয়ে পাড়ি দিচ্ছে বিদেশে। অল্প দিনেই ভালো আয়-রোজগার হওয়া সম্ভাবনা থাকায় হোটেল ম্যানেজমেন্ট এখন তরুণ প্রজন্মে কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠছে।


তবে এ বিষয় বিস্তারিত তথ্য জানা জানার কারণে অনেকই ভুয়া ও নামমাত্র প্রতিষ্ঠানে প্রশিক্ষণ গ্রহণের জন্য ভর্তি হয়ে প্রতারিত হচ্ছেন। ফলে কোর্স সম্পন্ন হইনা, উল্টো গরচা যায় টাকা পয়সা। তাই আজ হোটেল ম্যানেজমেন্ট সম্পর্কে সব ধরনের প্রশ্নের উত্তর দেওয়া চেষ্টা করা হবে এই লেখায়। কোথায় পড়বেন, কী শিখবেন, আয়-রোজগারই বা কেমন হবে- সে সম্পর্কে বিস্তারিত তথ্য চলুন জেনে নেওয়া যাক- 


হোটেল ম্যানেজমেন্ট আসলে কী?
হোটেল ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা হলো আতিথেয়তা শিল্পের একটি ক্ষেত্র। যার মধ্যে একটি হোটেলের কার্যক্রম দেখাশোনা করা জড়িত। হোটেল ম্যানেজার হিসেবে কাজ করার সময়, আপনি মোটেল, রিসোর্ট বা অনুরূপ অন্য প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনা করতে পারেন যা অতিথিদের থাকার ব্যবস্থা এবং অন্যান্য পরিষেবা প্রদান করে।

একটু খোলাসা করে বললে, একটি পাঁচ-তারকা হোটেলে কিছু সেকশন ২৪ ঘণ্টা খোলা রাখতে হয়। এরমধ্যে আছে রেস্তোরাঁ, কফি-শপ, কনফেকশনারি, সুইমিং পুল, ডিস্কো, কনফারেন্স রুম, বুটিক, টেনিস কোট ইত্যাদি। তাই এসব হোটেল চালাতে গেলে প্রয়োজন পেশাদার কর্মীর।

এছাড়াও ফুড অ্যান্ড বেভারেজ, হাউস কিপিং, পাবলিক রিলেশন, মার্কেটিং, ফিন্যানসিয়াল ম্যানেজমেন্ট, হোটেলের ফ্রন্ট অফিস খোলা রাখতে হবে। ফলে এসব জায়গায় দক্ষ লোকবলের দরকার পরে। এসব জায়গায় হোটেল ম্যানেজমেন্ট বিষয়ে কোর্স সম্পন্ন করাদের অগ্রাধিকার দেওয়া হয়।

হোটেল ম্যানেজমেন্টে কী পড়ানো হয়
হোটেল ম্যানেজমেন্ট এর মধ্যে কয়েকটি বিষয়ে আলাদা আলাদা কোর্স পড়ানো হয়। যেমন- ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন, ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজম, হাউসকিপিং, বেকারি অ্যান্ড পেস্ট্রি প্রোডাকশন, ফ্রন্ট অফিস সেক্রেটারিয়াল অপারেশন ইত্যাদি। চলুন তাহলে কোর্স সম্পর্কে বিস্তারিত জেনে নেই-

ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস : খাবার তৈরি, টেবিল সাজানো, খাদ্য ও পানীয় পরিবেশন, পানীয় ও খাদ্যতালিকা হাইজিন অ্যান্ড স্যানিটেশন ইত্যাদি বিষয় এই কোর্সের অন্তর্ভুক্ত।

ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন : এই কোর্সের অন্তর্ভুক্ত বিষয়গুলো হলো- বাংলাদেশি, চায়নিজ, ইউরোপিয়ান, ইন্ডিয়ান খাবার তৈরি প্রণালি, ডেকোরেশন, হাইজিন অ্যান্ড স্যানিটেশন।

ফ্রন্ট অফিস সেক্রেটারিয়াল অপারেশন : অভ্যর্থনা টেলিফোন ম্যানার্স, চেক ইন, চেক আউট, বিল সংরক্ষণ, হিসাব সংরক্ষণ, রেকর্ড সংরক্ষণ ও কম্পিউটার সংক্রান্ত বিষয়গুলো শিখবেন এ কোর্সে।

সার্টিফিকেট কোর্স ইন হাউসকিপিং অ্যান্ড লন্ড্রি : কক্ষ-সজ্জা, বেড তৈরি, ক্লিনিং, লন্ড্রি সার্ভিস, হাইজিন অ্যান্ড স্যানিটেশন, ফাস্ট এইড ইত্যাদি এ কোর্সের অন্তর্ভুক্ত।

বেকারি অ্যান্ড পেস্ট্রি প্রোডাকশন : এই কোর্সে শিখবেন কেক, পেস্ট্রি, ব্রেড, কুকিজ থেকে শুরু করে বিভিন্ন ধরনের ডেজার্ট আইটেম প্রস্তুত, ডেকোরেশন, হাইজিন অ্যান্ড স্যানিটেশনের মতো বিষয়গুলো।

ট্রাভেল এজেন্সি অ্যান্ড ট্যুর অপারেশন : এয়ারলাইন্স, ট্রাভেল এজেন্সি ও ট্যুর অপারেটর প্রতিষ্ঠান পরিচালনার জন্য এখানে শিখবেন ট্যুর অপারেশন্স অ্যান্ড ট্যুর গাইডিং, ট্রাভেল সার্ভিস, ট্রাভেল ও কালচারাল জিওগ্রাফি বিষয়গুলো।

হোটেল ম্যানেজমেন্ট বিষয়ে কোথায় পড়বেন?
সর্ব প্রথম ২০০৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে পাঠদান শুরু হওয়ার পর অনেক সরকারি ও বেসরকারিসহ একাধিক ট্রেনিং সেন্টারে এ বিষয়ে পড়াশোনা ও প্রশিক্ষণ দেয়া হয়। চারবছর মেয়াদি অনার্স কোর্সের জন্য সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় অন্যতম।

এছাড়াও হোটেল ম্যানেজমেন্ট বিষয়ে বিভিন্ন জায়গায় কোর্স করানো হয়। কোথাও কোথাও ছয় মাসের শর্ট কোর্স এবং এক বছর, দুই বছর কিংবা তিন বছরের ডিপ্লোমা কোর্স রয়েছে। আর স্নাতক কোর্স তো আছেই। চাহিদামত যেকোনো একটি কোর্স করতে পারেন। দীর্ঘমেয়াদি কোর্সগুলো চাকরি পাওয়ার ক্ষেত্রে বেশি গ্রহণযোগ্য।

ডিপ্লোমা কোর্স করতে পারেন, ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইন্সটিটিউট, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, মহাখালী, বাংলাদেশ হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইন্সটিটিউট, পূর্বাণী ইন্টারন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট, হোটেল রাজমনি ঈশা খাঁ, কাকরাইলসহ আরও অনেক জায়গায় ট্যুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্টে পড়াশোনা করানো ও প্রশিক্ষণ দেওয়া হয়।


হোটেল ম্যানেজমেন্টে ভর্তির যোগ্যতা
এ বিষয়ে পড়াশোনা করতে চাইলে আপনাকে প্রথমে এইচএসসি পাস করতে হবে। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে চাইলে গ ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। কারণ এখানে এটি ব্যবসায় অনুষদের বিষয় হিসেবে পড়ানো হয়। আর বেসরকারি বিশ্ববিদ্যালয় ও ডিপ্লোমা কোর্সের জন্য এইচএসসিতে যে কোনো বিভাগ থাকলেই চলবে।

হোটেল ব্যবস্থাপনা পড়াশোনার খরচ
সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনার খরচ একেবারেই কম। চার বছরে খরচ পড়বে মাত্র ৬০ থেকে ৭০ হাজার টাকার মতো। আর বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠান-ভেদে খরচ পড়বে ৪ থেকে ৬ লাখ টাকার মতো। এছাড়া ২ বছর অথবা ৩ বছর মেয়াদি ডিপ্লোমা কোর্সের জন্য প্রতিষ্ঠানভেদে আপনাকে গুনতে হবে ৮০ হাজার থেকে দেড় লাখ টাকা পর্যন্ত।

হোটেল ম্যানেজমেন্ট পড়ে আয়-রোজগার কেমন?
ডিপ্লোমা কোর্স সম্পন্ন করে কাজ শুরু করতে হবে শিক্ষানবিশ হিসেবে। এ সময় তারকা হোটেলগুলো থেকে যাতায়াত ভাড়া বাবদ কিছু টাকা দেওয়া হয়। তবে সব হোটেলে একই রকম নিয়ম নেই। মূলত প্রতিষ্ঠান ও কাজ ভেদে বেতন কাঠামো ভিন্ন হয়।

শিক্ষানবিশ শেষে শুরুতে বেতন ১২ থেকে ১৫ হাজার টাকা হয়ে থাকে। অভিজ্ঞদের বেতন ৩৫ হাজার থেকে দেড় লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে। এ ছাড়া কোনো কোনো প্রতিষ্ঠানে লভ্যাংশের একটা অংশও কর্মচারীদের দেওয়া হয়।

 

 

সিলেটভিউ২৪ডটকম / নাজাত-০৬


সূত্র : ঢাকা পোস্ট