ছবি- এএফপি

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছেন। স্থানীয় সময় মঙ্গলবার দশটি প্রদেশে বিধ্বংসী ভূমিকম্প এবং কয়েক হাজার মানুষ মারা যাওয়ার পর তিনি এই জরুরি অবস্থা ঘোষণা করেন।
 

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, এরদোয়ান আজ টেলিভিশনে বলেছেন, ‘আমরা উদ্ধার ও পুনরুদ্ধার কাজ দ্রুত সম্পন্ন করার জন্য জরুরি অবস্থা ঘোষণার সিদ্ধান্ত নিয়েছি।’


তিনি আরও বলেছেন, ‘৭০টি দেশ অনুসন্ধান ও উদ্ধার অভিযানে সহায়তার জন্য প্রস্তাব দিয়েছে। তুরস্ক পশ্চিম আন্টালিয়ার পর্যটন কেন্দ্রে হোটেল খোলার পরিকল্পনা করছে যাতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত লোকজনরা অস্থায়ীভাবে থাকতে পারে।’

এরদোয়ান জানান, তুরস্কে মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৫৪৯ জন। সিরিয়াসহ মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। ফ্রিজিং তাপমাত্রার মধ্যে দ্বিতীয় দিনের মতো উন্মত্ত অনুসন্ধান চলছে একথা বলে আসছেন তিনি।

তবে জানা যায়, আরও খারাপ আবহাওয়া আঘাত হানতে পারে এবং উদ্ধার অভিযান ব্যাহত হতে পারে। ধ্বসে পড়া ভবন এবং ধ্বংসপ্রাপ্ত রাস্তার জন্য ভুক্তভোগীদের খুঁজে পাওয়া কঠিন হচ্ছে। শক্তিশালী ভূমিকম্পের কারণে বেশ কয়েকটি বিমানবন্দর বন্ধ রয়েছে।

সোমবার ভোরে মানুষ ঘুমিয়ে ছিলেন। তখনই তুরস্ক-সিরিয়া সীমান্তে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল সিরিয়া সীমান্তবর্তী গাজিয়ানতেপ শহরের কাছে। পরে দুপুরে ৭ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে। এর মধ্যে আজ মঙ্গলবার তুরস্কের মধ্যাঞ্চলে ৫ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্পটি আঘাত হানে। শক্তিশালী দুটি ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ২১ জনে দাঁড়িয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আজ মঙ্গলবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, তুরস্কে নিহতের সংখ্যা ৩ হাজার ৪১৯ জন জনে দাঁড়িয়েছে। এ ছাড়া ২০ হাজার ৪২৬ জনকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ভূমিকম্পে তুরস্কে ১১ হাজার ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত ভবনে হতাহতদের উদ্ধারে ২৫ হাজার কর্মী কাজ করছে।

প্রতিবেদনে আরও বলা হয়, সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬০২ জনে। সরকারিভাবে জানানো হয়েছে, দেশটিতে ৩ হাজার ৫৪৮ জন আহত হয়েছে।

৮৪ বছরের মধ্যে তুরস্ক এত শক্তিশালী ভূমিকম্প দেখেনি। সবশেষ ১৯৩৯ সালে উত্তর-পূর্ব তুরস্কে এমন ভয়াবহ ভূমিকম্প হয়েছিল। তখন প্রায় ৩০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। এ ছাড়া ১৯৯৯ সালে দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর ইজমীতে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল।

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/পল্লব-১১