ছবি : পল্লব ভট্টাচার্য

এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সিলেট বোর্ডে পাশের হার ৮১ দশমিক ৪০ শতাংশ। যা গত বছর ছিল ৯৪ দশমিক ৮০ শতাংশ। গত বছরের তুলনায় পাসের হার কমেছে ১৩ দশমিক ৪০ শতাংশ।

 


সিলেট শিক্ষাবোর্ড থেকে এবার ৬৬ হাজার ৪৯১ জন পরীক্ষার্থী অংশ নেয়। যাদের মধ্যে ২৮ হাজার ৬৬৯ জন ছাত্র এবং ৩৭ হাজার ৮২২ জন ছাত্রী। এর মধ্যে পাস করেছে ৫৪ হাজার ১২২ জন। যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৮৭১ জন। জিপিএ-৫ প্রপ্তদের মধ্যে ২ হাজার ১৮২ জন ছাত্র এবং ২ হাজার ৬৮৯ জন ছাত্রী। বিভাগে জিপিএ-৫ প্রপ্তির দিক থেকে এগিয়ে মেয়েরা। গত বছরে তুলনায় এ বছর জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে ১৪০ টি। গতবার বিভাগে জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৭৩১ শিক্ষার্থী।


বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ চন্দ্র পাল এ ফলাফল ঘোষণা করেন। 
প্রফেসর অরুণ চন্দ্র পাল জানান, এ বছর সিলেট শিক্ষাবোর্ড থেকে ৬৬ হাজার ৪৯১ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৫৪ হাজার ১২২ জন। সিলেটে এবার শতভাগ পাস করেছে ১১ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তবে শতভাগ ফেল একটিও প্রতিষ্ঠান নেই।

পাসের হারে সবচেয়ে এগিয়ে রয়েছে বিজ্ঞান বিভাগ। এই বিভাগের ৯০.৫০ শতাংশ পাস করেছে। এছাড়া ব্যবসা শিক্ষায় ৮০.২৩ শতাংশ ও মানবিকের ৭৯.১৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ প্রাপ্তির দিক দিয়েও এগিয়ে বিজ্ঞান বিভাগ। বিজ্ঞানের ৩ হাজার ৩৩৩ জন, মানবিকের ১ হাজার ২৬ জন ও ব্যবসা শিক্ষার ৫১২ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

জেলা ভিত্তিক ফলাফল দেখা যায়, সবচেয়ে এগিয়ে রয়েছে সিলেট জেলা। এই জেলায় পাসের হার ৮৬.৪৮ শতাংশ । হবিগঞ্জ জেলায় পাসের হার ৮২.২৭ শতাংশ। মৌলভীবাজার জেলায় পাসের হার ৭৪.৯১ শতাংশ। সুনামগঞ্জ জেলায় পাসের হার ৮২.৮৫ শতাংশ ।

 

সিলেটভিউ২৪ডটকম/ নাজাত -০১