ভূমিকম্পের ৪৮ ঘণ্টা পর তুরস্কের দক্ষিণাঞ্চলে বিধ্বস্ত একটি ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে দুই মাস বয়সী এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। বুধবার কাহরামানমারাস প্রদেশের ধ্বংসস্তূপ থেকে শিশুটিকে জীবিত উদ্ধার করা হয় বলে তুরস্কের সরকারি সংবাদমাধ্যম আনাদোলুর প্রতিবেদনে জানানো হয়েছে।

আনাদোলু বলছে, এলবিস্তান জেলায় ভূমিকম্পের ধ্বংসাবশেষ থেকে উদ্ধার মোহাম্মদ দোগান বোস্তান নামের ওই শিশুকে একটি হাসপাতালে নেওয়া হয়েছে।


ধ্বংসাবশেষ থেকে উদ্ধারের সময় শিশু মোহাম্মদ তার হাতের আঙুল চুষছিল। শিশুটিকে ধ্বংসস্তূপ থেকে বের করে আনার কিছুক্ষণ আগে তার মাকেও জীবিত উদ্ধার করা হয়। বর্তমানে তিনিও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

তুরস্কের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বলেছে, সোমবারের দুটি শক্তিশালী ভূমিকম্পের পর দেশটিতে এখন পর্যন্ত ৮ হাজার ৫৭৪ জন নিহত হয়েছে।

তবে ভূমিকম্পে সিরিয়ায় হতাহতের সঠিক পরিসংখ্যান পাওয়া কিছুটা কঠিন হয়ে পড়েছে। তবে দেশটির সরকার বুধবার পর্যন্ত ভূমিকম্পে ২ হাজার ৬৬২ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে।

সোমবার স্থানীয় সময় ভোরের দিকে সিরিয়া ও তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। তখন সেখানে লোকজন ঘুমিয়ে ছিলেন। স্মরণকালের এই ভয়াবহ ভূমিকম্পে হাজার হাজার বাড়িঘর ধ্বংস হয়েছে এবং অসংখ্য মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন।

কেন্দ্রস্থলের কাছের শহর তুরস্কের গাজিয়ানতেপ এবং কাহরামানমারাসে প্রচণ্ড ধ্বংসলীলা চালিয়েছে এই ভূমিকম্প। এই দুুই শহরের বেশিরভাগ ভবন ধসে পড়েছে।

ধ্বংসযজ্ঞের ভয়াবহতায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান মঙ্গলবার দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ১০টি প্রদেশে তিন মাসের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিআচৌ

 


সূত্র : ঢাকা পোস্ট