মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গত মাসে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষায় ত্বকের ক্যানসার শনাক্ত হয়েছে। স্ক্রিনিংয়ের সময় ক্যান্সার কোষ অপসারণ করা হয়েছে। হোয়াইট হাউস এ তথ্য জানিয়েছে।

বাইডেনের ডাক্তার বলেছেন, ‘সমস্ত ক্যান্সারযুক্ত কোষ সরানো হয়েছে এবং আর কোনো চিকিৎসার প্রয়োজন নেই।’


ডাক্তার বলেন, ‘বাইডেন তার চলমান স্বাস্থ্যসেবার অংশ হিসাবে ডার্মাটোলজিক নজরদারি চালিয়ে যাবেন।’

গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্টের একটি শারীরিক পরীক্ষা করা হয়েছিল, হোয়াইট হাউস বলেছে, তাকে সুস্থ এবং দায়িত্ব পালনের জন্য উপযুক্ত পাওয়া গেছে।

বাইডেনের ডাক্তার কেভিন ও কনর শুক্রবার গণমাধ্যমে দেওয়া একটি নোটে লিখেছেন, ১৬ ফেব্রুয়ারি ওয়াশিংটন ডিসির বাইরে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে বাইডেনের বুক থেকে ক্ষতটি সরানো হয়েছিল।’

‘আর কোনো চিকিৎসার প্রয়োজন নেই। বায়োপসি নেওয়ার পর থেকে জায়গাটি সুন্দরভাবে নিরাময় হয়েছে’, বলেন ডাক্তার।

নোটে বলা হয়েছে, ক্যানসারের ধরন বেসাল সেল কার্সিনোমা, ​​যা সাধারণত ছড়িয়ে পড়ে না বা মেটাস্টেসিস হয় না।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, বেসাল এবং স্কোয়ামাস সেল কার্সিনোমা মার্কিন যুক্তরাষ্ট্রে ত্বকের ক্যানসারের দুটি সবচেয়ে সাধারণ রূপ।

স্কিন ক্যানসার ফাউন্ডেশনের তথ্য অনুসারে, প্রতি বছর ৩৬ লাখ আমেরিকানের মধ্যে এটি নির্ণয় করা হয়, এটি সব ক্যান্সারের মধ্যে সবচেয়ে ঘন ঘন ঘটতে থাকা ফর্ম। এটি ধীর গতিতে ক্রমবর্ধমান, নিরাময়যোগ্য এবং প্রাথমিকভাবে চিকিৎস করা হলে ন্যূনতম ক্ষতি করে।

বাইডেন রাষ্ট্রপতি হওয়ার আগে অতীতে বেশ কয়েকটি নন-মেলানোমা স্কিন ক্যানসার অপসারণ করেছিলেন।

তার স্বাস্থ্যের ২০২১ সারসংক্ষেপে ডা ও’কনর লিখেছেন যে প্রেসিডেন্টের ক্ষতগুলো কেটে ফেলা হয়েছে এবং এই সময়ে ত্বকের ক্যান্সারের জন্য সন্দেহজনক কোনও জায়গা নেই।

চিকিৎসকরা পরামর্শ দেন যে ত্বকের ক্যানসার প্রতিরোধের সর্বোত্তম উপায় হল শীতকালেও সানস্ক্রিন লোশনে ঢেকে রাখা।

বাইডেনরা দীর্ঘদিন ধরে ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করছেন। তাদের প্রাপ্তবয়স্ক ছেলে বিউ ২০১৫ সালে মস্তিষ্কের ক্যান্সারে মারা যান।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/ইআ-০৬