‘ঐতিহাসিক ৭ই মার্চ’ দিবসটি আজ মঙ্গলবার সিলেট ও জালালাবাদ সেনানিবাসে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে। দিবসের প্রারম্ভেই সেনানিবাসের সকল ইউনিট ও প্রতিষ্ঠানে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। অতপর জাতির পিতার জীবনীভিত্তিক ডকুমেন্টারি এবং ১৯৭১ সালের ৭ই মার্চে বঙ্গবন্ধু কর্তৃক প্রদত্ত ভাষণের ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

পরবর্তীতে বাংলাদেশের স্বাধীনতায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ভূমিকা, অবদান, গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে সকল ব্রিগেড/ইউনিট পর্যায়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


এ ছাড়াও সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ সিলেট ও জালালাবাদ সেনানিবাসের সকল শিক্ষা প্রতিষ্ঠানেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়।

এ উপলক্ষ্যে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি ও ভাষণ প্রদর্শন, আবৃত্তি, চিত্রাংকন, ছড়া পাঠ, নান্দনিক হস্তক্ষর লেখা এবং রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেই সাথে দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন সকল শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষসহ নির্বাচিত শিক্ষক ও শিক্ষার্থীরা।

সিলেট ও জালালাবাদ সেনানিবাসের বিভিন্ন ইউনিট ও শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি সেনাবাহিনী পরিচালিত লেডিস ক্লাব, সেনা পরিবার কল্যাণ সংস্থা ও চিল্ড্রেন ক্লাবেও ঐতিহাসিক এ দিবসটি উদযাপন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/আরআই-কে