স্মার্টফোনের ডিসপ্লে ভেঙে গেলে পড়তে হয় বিপদে। কারণ কথা বলা, বার্তা পাঠানো, ছবি তোলা ছাড়াও স্মার্টফোনে গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করা থাকে। যে কারণে হারাতে হয় প্রয়োজনীয় স্মার্টফোনের ডাটা। তবে কয়েকটি উপায় রয়েছে যা খুব সহজেই ডাটা উদ্ধার করতে সাহায্য করে।


অ্যান্ড্রয়েডের জন্য যে কোনো ওয়েব ব্রাউজারে takeout.google.com খুলুন এবং ডিভাইসের সঙ্গে লিংকযুক্ত গুগল অ্যাকাউন্টটি ব্যবহার করে লগইন করুন। এখানে ছবি, মেইল, বার্তা ইত্যাদির মতো ডেটা ফিরে পাবেন। আপনার ডিভাইস ব্র্যান্ডের ক্লাউড অ্যাকাউন্টে লগইন করে খুব সহজেই আপনার সব ডাটা ফিরে পাবেন। 


আইওএসের জন্য আপনার আইক্লাউড অ্যাকাউন্টে লগইন রাখুন। এখানেই আপনার সব ডাটা পাবেন। ডাটা অন্য ডিভাইসে স্থানান্তর করতে গুগল ব্যাকআপ বা আইক্লাউড ব্যবহার করুন।

বেশিরভাগ আধুনিক স্মার্টফোনে এটি থাকে। এটি অ্যান্ড্রয়েড ডিভাইস বা আইফোন হোক, একটি ডেডিকেটেড ক্লাউড ব্যাকআপ ফিচার থাকে। যদি আপনার ডিভাইসের ডিসপ্লে ক্ষতিগ্রস্ত হয় তবে এ অ্যাকাউন্ট অন্য ডিভাইসে লগইন করে খুব সহজেই আপনার ডাটা ফিরে পেতে পারেন। এ পদ্ধতির মাধ্যমেই বেশির ভাগ ডাটা উদ্ধার করা যায়।

আধুনিক স্মার্টফোনগুলোতে এমএইচএল (মোবাইল হাই-ডেফিনিশন লিংক) থাকে এবং মাউসের মাধ্যমে সংযুক্ত করা যায়। এটি মনিটরের সঙ্গে যুক্ত করে খুব সহজেই আপনার ডাটা ট্রান্সফার করে নিতে পারেন।

 


সিলেটভিউ২৪ডটকম / নাজাত-০৬