সুরমা নদীসহ সারাদেশে নদী দখল ও দূষণ রোধ করে নদী বাঁচান, দেশ বাঁচান এই শ্লোগান নিয়ে মঙ্গলবার (১৪ মার্চ) সিলেট নগরীতে শহরে সমাবেশ করেছে নদী পরিব্রাজক দল নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। 


মঙ্গলবার দুপুরে নগরীর আলী আমজদের ঘড়ি ঘরের সম্মুখস্থ সুরমা নদীর পাড়ে আন্তর্জাতিক নদী কৃত্য দিবস উপলক্ষে আয়োজিত এ সমাবেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। 


এ সময় নদীর জীবন্ত সত্ত্বা ও নদীর রক্ষার গুরুত্ব নিয়ে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা এডভোকেট জালাল উদ্দীনসহ নদী পরিব্রাজক দল সিলেট জেলা শাখার সদস্যরা।

বক্তারা বলেন, সারাদেশে বিভিন্ন স্থানে নদীর মাঝ থেকে অবৈধ বালু উত্তোলন, নদী দখল, দূষণ, নদীতে অবৈধ বাধ দেয়া, অপরিকল্পিত ব্রীজ নির্মাণসহ নানা ভাবে নদীকে মেরে ফেলতে সচেষ্ট প্রভাবশালী মহল। এ মহলটিকে রুখতে সরকার ও জনসাধারণকে সচেষ্ট হতে হবে। এ জন্যই কাজ করে যাচ্ছে নদী পরিব্রাজক দল। 

মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নদী পরিব্রাজক দল সিলেট জেলা শাখার সভাপতি মোঃ আদিল হোসেন, সহ সভাপতি শাহেদুর রহমান, এডভোকেট শাহিনুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিক আহমদ শফি, সাংস্কৃতিক সম্পাদক হোসেন আহমদ, ইঞ্জিনিয়ার আবু জওহর গৌছ,আবুল হোসেন ও দুলাল আহমদ।

পরে নেতৃবৃন্দ সুরমা নদীর বিভিন্ন স্থান পরিদর্শন করেন।

 

সিলেটভিউ২৪ডটকম/ নাজাত